বিদেশি সফটওয়্যার নির্মাতাদের দেশি সহযোগী থাকতেই হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশে ব্যবসা করতে আসা বিদেশি সফটওয়্যার কোম্পানিগুলোর অবশ্যই এ দেশি সহযোগী রাখার উপর জোর দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 05:34 PM
Updated : 16 Oct 2019, 05:34 PM

বুধবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘মেইড ইন বাংলাদেশ : ওয়ে ফরওয়ার্ড’ শিরোনামের এক সেমিনারে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার বলেন, ~আমি ইআরপি সফটওয়্যারের কথা যদি বলি, সেগুলো বিদেশ থেকে আনা হলেও কিন্তু  এ দেশীয় প্রকৌশলীরাই তা নিয়ন্ত্রণ করছেন। আমি বলতে চাই, যারাই এ দেশে এসে সফটওয়্যার ব্যবসা করুক না কেন, তাদের সবারই এ দেশে পার্টনার থাকতে হবে।”

বিদেশি সফটওয়্যার নির্ভরতা কমিয়ে আনতে সরকার সরকারি প্রতিষ্ঠানগুলোকে দেশীয় সফটওয়্যার কিনতে উৎসাহিত করছে। উন্নত দেশের মতো করেই সফটওয়্যার বানাতে প্রকৌশলীদের অনুরোধ করেন শাহরিয়ার।

প্রযুক্তি শিল্পের জন্য হার্ডওয়ার উৎপাদন ও সংযোজনের জন্য সরকার নানা নীতি গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, “যে কোনো পণ্য রপ্তানি করতে আমরা বিভিন্ন পণ্যে ডিউটি ফ্রি সুবিধা দিচ্ছি। হাই টেক পার্কে আমরা বন্ডেড ওয়্যার হাউজ সুবিধাও দিচ্ছি। যারা এ সুবিধা নিচ্ছে না, তাদের অ্যাপ্ল্যাই করতে হবে।” 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০১৯’- র আয়োজক তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রজেক্ট, এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।

আয়োজকরা জানান, মেলায় দেশীয় প্রযুক্তিপণ্য ও উদ্ভাবনকে প্রাধান্য দিয়ে নির্বাচিত সেরা ৩০টি উদ্ভাবন প্রদর্শিত হয় মেলায়।

প্রদর্শনী শেষ হলে তরুণদের শীর্ষ ১০ উদ্যোগকে ১০ লাখ করে মোট ১ কোটি টাকা বঙ্গবন্ধু উদ্ভাবনী অনুদান (বিআইজি) দেয়া হবে।