চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে গবেষণায় গুরুত্বারোপ পলকের

চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে আইসিটি খাতে উদ্ভাবন ও গবেষণায় আরও মনোনিবেশ করতে উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2019, 05:00 PM
Updated : 13 Oct 2019, 05:00 PM

শনিবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে‘ স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ২’- এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী ৭৫ টি স্টার্টআপকে সার্টিফিকেট প্রদানের পর এ আহ্বান তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিসের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প- আইডিয়া’ দ্বিতীয় বারের মত আয়োজন করছে প্রতিযোগিতাটি। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ইয়াং বাংলা প্ল্যাটফর্ম।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, “আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সময় প্রবেশ করেছি; যেখানে প্রতিটা দিন পরিবর্তন হচ্ছে প্রতিটা মুহূর্ত পরিবর্তন হচ্ছে। মানুষের কাজ রোবট করছে; মানুষের কাজ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স করছে। তাই আমাদের এখন আরো বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে। গবেষণার দিকে নজর দিতে হবে।”

স্টার্টআপদের জন্য ১০০ কোটি টাকা চলতি অর্থ বছরের বাজেটে বিশেষ বরাদ্দ দিয়েছে সরকার।

আইডিয়ার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তিন দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্প শেষে শনিবার পিচিং এর মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। পরবর্তীতে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে বাছাই করা হবে শীর্ষ ১০ স্টার্টআপকে, যারা প্রত্যেকে 'বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট' হিসেবে পাবে ১০ লক্ষ টাকা করে অনুদান।

সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্ট আপ রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।

শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনটি গত ১৫ সেপ্টেম্বর আইসিটি টাওয়ারে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হয়।

দেশের ১০০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে বুথের মাধ্যমেও প্রচারণা চালানো হয় এবং শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেয় । প্রায় ২৫০০ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে।

এদের মধ্য থেকে প্রাথমিকভাবে ৮ টি বিভাগ এর ২৪ টি ভেন্যু থেকে ৭৫ টি স্টার্টআপ বাছাই করা হয়। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’- এ আমন্ত্রণ জানান হয়। এবারের ক্যাম্পে, ৭৫ টি স্টার্টআপ থেকে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে।