শতভাগ ডিজিটাল ব্যাংকিং নিশ্চিতে প্রয়োজন ‘নীতিমালা’: বিআইবিএম 

ব্যাংক খাতের শতভাগ ‘ডিজিটালাইজেশন’ করতে সুনির্দিষ্ট নির্দেশনা ও বিধিমালার উপর গুরুত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক কর্মশালায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 06:52 PM
Updated : 10 Oct 2019, 06:52 PM

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম মিলনায়তনে আয়োজিত কর্মশালায় ‘ডিজিটালাইজেশন অব ডকুমেন্টস ইন ব্যাংকিং অপারেশন’ শীর্ষক গবেষণাপত্রে  এই পরামর্শ  দেওয়া হয়।

বিআইবিএমের ড. মোজাফ্ফর আহমদ চেয়ার প্রফেসর অধ্যাপক ড. বরকত-এ- খোদার সভাপতিত্বে অনুষ্ঠিত এ  কর্মশালা উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএম এর মহাপরিচালক মহা. নাজিমুদ্দিন।

কর্মশালায় মূল প্রবন্ধে বিআইবিএমের অধ্যাপক ড. শাহ মো. আহসান হাবীব বলেন, “ব্যাংকিং খাতে শতভাগ ডিজিটালাইজেশন করতে এ বিষয়ে সহায়ক নীতি ও পরিবেশের প্রয়োজন।

তিনি বলেন, “সরকার এবং  বাংলাদেশ ব্যাংক এই খাতটির ডিজিটালাইজেশনে বিভিন্ন ধরণের নীতি সহায়তা দিয়ে যাচ্ছে। কিন্তু এ সংক্রান্ত সহায়ক সুনির্দিষ্ট নির্দেশনা এবং বিধিমালা প্রয়োজন।”

প্রতিবেদন অনুযায়ী,  ডিজিটাল স্বাক্ষর এবং ই-স্বাক্ষর এখনও ’ব্যাপকভাবে  গ্রহণযোগ্য হয়নি’, যা ডিজিটালাইজেশনে বড় বাধা।

কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএম মহাপরিচালক মহা. নাজিমুদ্দিন বলেন, “২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

“এ লক্ষ্য অর্জনে ব্যাংকিং খাতের ডকুমেন্টস ডিজিটালাইজেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।”

অনুষ্ঠানে বিআইবিএম সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, “ব্যাংক পরিচালনায় আইটি ক্ষেত্রে ভেন্ডরদের ওপর নির্ভরশীলতা কমাতে হবে। ব্যাংকগুলোকে নিজস্ব সক্ষমতা বাড়াতে হবে।”

বৈশ্বিক প্রতিযোগিতায় সক্ষমতা অর্জন, ব্যয় কমানো, দক্ষ সেবা প্রদান, দ্রুত সেবা প্রদান, সুষ্ঠু সমন্বয়, আর্থিক অন্তর্ভুক্তিতে ব্যাংকিং খাতের ডিজিটালাইজেশন প্রয়োজন বলে জানান তিনি।

কর্মশালায় এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মেহমুদ হোসেন বলেন, “ব্যাংকিং খাতে নতুন প্রযুক্তি ব্যবহারে সামান্য বিনিয়োগ এবং ইচ্ছা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিজস্ব সক্ষমতা গড়ে না উঠলে ভেন্ডরের সহযোগিতা নেওয়া যেতে পারে।”

আইএফআইসি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মনিতুর রহমান বলেন,  “ব্যাংকের সঙ্গে এনবিআর এবং দুদকসহ সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর ডিজিটালাইজড হওয়া প্রয়োজন।”

অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, “একদিনে ব্যাংকিং খাতকে পেপারলেস করা সম্ভব নয়। তবে উদ্যোগ নিলে অদূর ভবিষ্যতে তা বাস্তবায়ন হবে।”