জার্মানির মেলায় ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল প্রাণ

বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা আনুগা ২০১৯ তে ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেয়েছে বাংলাদেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 12:45 PM
Updated : 10 Oct 2019, 12:45 PM

জার্মানির কোলন শহরে ৫ থেকে ৯ অক্টোবর অনুষ্ঠিত এবারের মেলায় বিশ্বের ১০০টি দেশ থেকে ৭ হাজার ৫৯০টি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করে।

আনুগা মেলায় এবার নিয়ে ১২ বারের মতো অংশ নিল প্রাণ।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মেলায় প্রাণ পণ্যে দর্শনার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পাওয়া গেছে। দুটি স্টলে নতুন ৩০টি পণ্যসহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জুস, কনফেকশনারী ও বেকারী পণ্য। 

প্রাণ এক্সপোর্ট এর প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, আনুগা প্রদর্শনী বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত। এবার ১০০ বছরে পা দিল আনুগা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশ নেন। ব্যবসায়ীরা মেলায় তাদের পণ্য প্রদর্শন করে, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, এ মেলায় অংশগ্রহনের মূল উদ্দেশ্য রপ্তানি বাজার সম্প্রসারণ করা। প্রাণ তার পণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চায়। আর এক্ষেত্রে আনুগা মেলা বড় একটা প্লাটফর্ম হিসাবে কাজ করে।

“ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোতে প্রাণের পণ্য সংখ্যা বাড়ানো আমাদের এ মেলায় অংশগ্রহণের অন্যতম কারণ। তাছাড়া বিশ্বের বৃহত্তম এ খাদ্যমেলায় প্রক্রিয়াজাত পণ্যের সর্বশেষ ট্রেন্ড সম্পর্কে ধারণা লাভ করা যায়।”

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য ১৪১টি দেশে রপ্তানি হচ্ছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৬ বার সেরা রপ্তানিকারকের পুরস্কার লাভ করেছে।