দেশে মসলার চাহিদা ৩৩ লাখ টন, ঘাটতি ৬ লাখ

বাংলাদেশে মসলার চহিদা ৩৩ লাখ মেট্রিকটনের মধ্যে ২৭ লাখ মেট্রিকটন উৎপাদন হয় বলে মাগুরায় এক কৃষি কর্মশালায় সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2019, 05:45 PM
Updated : 21 Sept 2019, 05:05 AM

মাগুরা আঞ্চলিক মশলা গবেষণাকেন্দ্রে শুক্রবার এক কৃষক প্রশিক্ষণ কর্মশালায় তারা এই তথ্য দেন।

প্রশিক্ষণে বাংলাদশে মশলাজাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্পের পরিচালক শৈলেন্দ্রনাথ মজুমদার বলেন, বাংলাদেশে মশলার চহিদা ৩৩ লাখ মেট্রিকটন। উৎপাদন হয় ২৭ লাখ মেট্রিকটন। বাকি ছয় লাখ মেট্রিকটন মশলা বিদেশ থেকে আমদানি করা হয়। এজন্য সরকারের প্রতিবছর চার হাজার কোটি টাকা ঘাটতি হচ্ছে।

ঘাটতি মেটাতে আবহওয়া উপযোগী উচ্চফলনশীল জাতের মশলা চাষের প্রয়োজন বলে তিনি মত দেন।

বাংলাদেশে ৩৫ জাতের মশলার বাণিজ্যিক চাষ হয় বলে প্রশিক্ষণে জানানো হয়। প্রশিক্ষণ কর্মশালায় মাগুরার ৬০ জন কৃষাণ-কৃষাণী অংশ নেন।

গাজীপুর কৃষি গবেষণা ইনস্টিটিউটের সেবা ও সরবরাহ উইংয়ের পরিচালক বাবুলাল নাগ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলা রঞ্জন দাশ, ময়মনসিংহ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রশিক্ষণ ও পরিকল্পনা পরিচালক জাহাঙ্গীর আলম, যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা গোবিন্দ চন্দ্র বিশ্বাস, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন, মাগুরা আঞ্চলিক মশলা গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুজ্জামান কর্মশালায় ছিলেন।