দ্রুতগতির এআই ট্রেনিং ক্লাস্টার নিয়ে এল হুয়াওয়ে

দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার অ্যাটলাস ৯০০ নিয়ে এল হুয়াওয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 02:43 PM
Updated : 19 Sept 2019, 02:43 PM

বুধবার চীনের সাংহাই এ শুরু হওয়া তিন দিনব্যাপী ‘হুয়াওয়ে কানেক্ট ২০১৯’ এ ঘোষণা দেওয়া হয়। এতে কম্পিউটিং মার্কেটের জন্য কৌশলও ঘোষণা করা হয়।

হুয়াওয়ে বাংলাদেশ অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এআই কম্পিউটিংয়ের পাওয়ার হাউস হিসেবে অ্যাটলাস ৯০০ বৈজ্ঞানিক গবেষণা এবং ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে এআইকে আরো সহজলভ্য করে তুলবে।অ্যাটলাস-৯০০ ক্লাস্টারটির শক্তি হাজার খানেক অ্যাসসেন্ড প্রসেসরের শক্তির সমান।

রেসনেট ৫০ কে প্রশিক্ষণের জন্য অ্যাটলাস ৯০০ মাত্র ৫৯ দশমিক ৮ সেকেন্ড সময় নেয়। এই সময়কে এআই ট্রেনিং পারফরমেন্স পরিমাপের ক্ষেত্রে গোল্ড স্ট্যান্ডার্ড হিসেবে বিবেচনা করা হয়।

অ্যাটলাস-৯০০ এর গ্রহণকৃত সময় পূর্বের বিশ্ব রেকর্ডের তুলনায় ১০ সেকেন্ড কম। 

এআই কম্পিউটিয়ের পাওয়ার হাউস হিসেবে অ্যাটলাস ৯০০ জ্যোতির্বিজ্ঞান, আবহাওয়ার পূর্বাভাস, অটোনমাস ড্রাইভিং এবং তেল অনুসন্ধানসহ বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা এবং ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে আরো নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে বলে আশা করছে হুয়াওয়ে।

এছাড়াও হুয়াওয়ে অ্যাটলাস ৯০০ কে ক্লাস্টার সার্ভিস হিসেবে হুয়াওয়ে ক্লাউডের সঙ্গে যুক্ত করেছে, যার ফলে বিভিন্ন ইন্ডাস্ট্রিতে গ্রাহকদের কাছে আরো সহজলভ্য হবে শক্তিশালী কম্পিউটিং ব্যবস্থাটি।

বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউটগুলোকে এই পরিসেবা গ্রহণের জন্য ছাড় দেওয়ারও প্রস্তাব দিয়েছে হুয়াওয়ে।

হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান কেন হু বলেছেন, আগামী ৫ বছরে স্ট্যাটিস্টিক্যাল কম্পিউটিং মূলধারার কম্পিউটিং প্রযুক্তি হয়ে উঠবে এবং এআই কম্পিউটিং বিশ্বজুড়ে ব্যবহৃত কম্পিউটিং পাওয়ারের ৮০ শতাংশের বেশি স্থান দখল করবে।

“কম্পিউটিং এর ভবিষ্যৎ বাজার অনেক বৃহৎ, যার মূল্য প্রায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার।”

তিনি বলেন, “আমরা চারটি মূল ক্ষেত্রকে বিবেচনা করে আমাদের বিনিয়োগ কার্যক্রম চালিয়ে যাবো। আমরা বিনিয়োগ করব স্থাপত্যশৈলীতে, সকল ক্ষেত্রের প্রসেসরে, স্বচ্ছ ব্যবসায়িক ক্ষেত্রে এবং একটি ওপেন ইকোসিস্টেম তৈরিতে।’’

হুয়াওয়ে কানেক্ট ২০১৯ একটি বার্ষিক ফ্ল্যাগশিপ ইভেন্ট, যা হুয়াওয়ে গ্লোবাল আইসিটি ইন্ডাষ্ট্রির জন্য প্রতি বছর আয়োজন করা হয়।

এই বছরের সম্মেলনটির থিম হচ্ছে ‘অ্যাডভান্স ইন্টেলিজেন্স’।এবারের লক্ষ্য গ্রাহক ও অংশীদারদের একটি উন্মুক্ত প্লাটফর্ম প্রতিষ্ঠা করা।