প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ১১৫ ব্যবসায়ী

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছে ১১৫ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 02:13 PM
Updated : 19 Sept 2019, 02:13 PM

ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে এই প্রতিনিধিদলের অধিকাংশ সদস্য বৃহস্পতিবার সকালে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন।

শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই অধিবেশন হবে।

এফবিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের নেতৃত্বে এই ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে দলটি বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করেছে।

প্রতিনিধি দলে রয়েছেন, এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মুনতাকিম আশরাফ, সহসভাপতি হাসিনা নেওয়াজ, রেজাউল করিম রেজনু, দিলীপ কুমার আগারওয়ালা, সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ এবং নিজামউদ্দিন রাজেশ।

পরিচালকদের মধ্যে রয়েছেন, সুজিব রঞ্জন দাস, প্রবীর কুমার সাহা, আবু মোতালেব, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, শফিকুল ইসলাম ভরসা, মাসুদ পারভেজ খান ইমরান, কে এম আক্তারুজ্জামান, এস এম জাহাঙ্গীর হোসেন, আতাউর রহমান ভূইয়া, নাজ ফারহানা আহমেদ, রাশেদুল হোসেন চৌধুরী রনি, শমী কায়সার, সালাউদ্দিন আলমগীর, হুমায়ুন রশিদ খান পাঠান, খন্দকার মঈনুর রহমান জুয়েল, কাজী এরতেজা হাসান, মোঃ হাসানুজ্জামান, মেহেদী আলী, মুনির হোসেন, মোহাম্মদ আলী খোকন, সৈয়দ সাদাত আলমাস কবির, ফেরদৌস ওয়াহেদ এবং খন্দকার এনায়েত উল্লাহ।

এফবিসিসিআই’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি রুবানা হক, ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসের, রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) জ্যেষ্ঠ সহসভাপতি নুরুন্নবী চৌধুরী শাওনসহ আরও অনেক ব্যবসায়ী রয়েছেন এই দলে।

যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন ও অন্যান্য অধিবেশনে প্রধানমন্ত্রীর সঙ্গে অংশগ্রহন করবেন।

এছাড়া প্রতিনিধি দলের সদস্যরা বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্য বিষয় নিয়ে মতবিনিময় করবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধি দল আগামী ২৯ সেপ্টেম্বর প্রতিনিধি দলের সদস্যদের দেশে ফেরার কথা রয়েছে।