বুধবার মিরপুর, বাড্ডা, আব্দুল্লাহপুরে টিসিবির পেঁয়াজ

পেঁয়াজের দামে ঊর্ধ্বগতি ঠেকাতে রাজধানীর পাঁচটি স্থানে সরকারি বিপণন সংস্থা টিসিবির খোলা বাজারে পেঁয়াজ বিক্রি ব্যাপক সাড়া ফেলেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 05:11 PM
Updated : 17 Sept 2019, 05:11 PM

মঙ্গলবার প্রথম দিনে নির্ধারিত পাঁচটি স্থানে রাখা ট্রাক থেকে পাঁচ হাজার কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মঙ্গলবার প্রতিজন ক্রেতা ৪৫ টাকা কেজি দরে দুই কেজি করে পেঁয়াজ কিনতে পেরেছেন। প্রেস ক্লাব, মতিঝিল বক চত্বর, খামারবাড়িসহ পাঁচটি স্থানে ট্রাক রাখা হয়েছিল। প্রতিটি ট্রাকে এক হাজার কেজি পেঁয়াজ ছিল। প্রথম দিনে সবগুলোই বিক্রি হয়েছে।

বুধবার মিরপুর-২ নম্বর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের পাশে, জাতীয় প্রেস ক্লাব, আব্দুল্লাহপুর, মধ্যবাড্ডা, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এলাকায় টিসিবির ট্রাক দাঁড়াবে বলে জানান তিনি।

ভারত পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য বাড়ানোর খবরে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ  হয়ে গেছে। এই কারণে এই নিত্যপণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

বাজার সহনীয় রাখতে টিসিবি বিভিন্ন সময় নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করে।

পেঁয়াজের দাম বৃদ্ধির পর রোববার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেন। ওই বৈঠকেই টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত হয়।

পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য বাংলাদেশের ব্যাংকে চিঠিও পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এছাড়া বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস করা ও নির্বিঘ্ন পরিবহন নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেওয়া হয়েছে।