ডিজিটাল লেনদেন হবে ‘ইন্টারঅপরেবল’: পলক

বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মের মধ্যে পারস্পরিক যোগাযোগে লেনদেন সহজে সম্পন্ন করার জন্য একে ’ইন্টারঅপরেবল’ করার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2019, 05:08 PM
Updated : 16 Sept 2019, 05:08 PM

সোমবার ঢাকার গুলশানে ইউনাইটেড নেশনস ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের ‘ড্রাইভিং ডিজিটাল ফাইন্যান্স ইনোভেশনস ফর মিটিং এন্টারপ্রাইজ নিডস’ শিরোনামের এক আয়োজনে এসে তিনি একথা জানান।

পলক বলেন, “আগামী বছরের মধ্যে আশা করছি, আমরা ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ইন্টারঅপরেবল প্রযুক্তি চালু করতে পারব। 

”বাংলাদেশের ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার প্রণয়নের সময় আমরা এই কথাটি ভেবেছি। এতে বিভিন্ন ডিজিটাল প্লাটফর্মের মধ্যে আদান-প্রদান সহজ হয়ে যাবে গ্রাহকদের জন্য।”

ইন্টারঅপরেবল প্রযুক্তি চালু হলে বিকাশ ও নগদের গ্রাহকরা পরস্পরের প্লাটফর্মে অর্থ লেনদেন করতে পারবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে পলক বলেন, “ক্ষুদ্র আয়ের এই উদ্যোক্তা ও ব্যবসায়ীরা আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ। আমরা তাদের ব্যবসা প্রসারের জন্য প্রয়োজনীয় সহযোগিতা করছি।

“আমরা যখন অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা বলি, তখন আমাদের প্রান্তিকের অর্থনীতির কথাও বিবেচনা করতে হয়। তাই তো আমরা একেবারে গ্রামেও প্রযুক্তির সেবা পৌঁছে দিচ্ছি, যাতে তারা অর্থনীতির পরিবর্তনে বড় ভূমিকা রাখতে পারে।”

ইউনাইটেড নেশনস ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) ক্ষুদ্র আয়ের উদ্যোক্তা ও নারীদের জন্য এবার অর্থ সাহায্য বিস্তৃত করছে। এর আগে তারা বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় এই প্রকল্পটি  পাইলট প্রকল্প হিসেবে পরিচালনা করছিল। প্রকল্পগুলো হল ‘আই ফার্মার’ ও ‘রমণী’ ।

বাংলাদেশ ১  দশমিক ৩ মিলিয়ন খুচরা বিক্রেতা রয়েছে বলে এই অনুষ্ঠানে জানান পলক।

গ্রামীণ অর্থনীতির  ‘একসেস পয়েন্ট’ হিসেবে তাদের বিবেচনায় নিয়ে ই কমার্স ব্যবসাকে বিস্তৃত করার কথাও ভাবছে আইসিটি বিভাগ।

প্রান্তিকের নারীদের অর্থ সাহায্য দেওয়ার পাশাপাশি তাদের ব্যবসা বিকাশের জন্য প্রযুক্তি সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানান পলক।

গ্রামীণ অর্থনীতিতে বিকাশের জন্য আইসিটি বিভাগ ইনফো সরকার-৩ মেগা প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৩ হাজার ৮০০ ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিয়েছে বলে দাবি করেন পলক।

তিনি বলেন, “দুর্গম ৭০০ ইউনিয়নে এখনও আমরা ব্রডব্যান্ড পৌঁছাতে পারিনি। তবে আশা করছি, আগামী দুই বছরের মধ্যেই তা পারব। সাড়ে ৪ হাজার ইউনিয়নকে ডিজিটাইজড করার পরিকল্পনা রয়েছে আমাদের।”

সরকার এখন ৫০০টি সরকারি সেবা ডিজিটাল প্লাটফর্মে দিচ্ছে জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, “আগামী ৩ বছরের মধ্যে আমরা আরো ২ হাজারটি সেবা অনলাইনে দিতে চাই।”

বাংলাদেশের অর্থনীতিতে ‘ডিজিটাল ইকোনমিক গ্রোথের’ গুরুত্ব তুলে ধরে পলক বলেন, বিশ্ব বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে আইসিটি বিভাগ এখন তরুণদের দক্ষতা উন্নয়নে জোর দিচ্ছে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মো. মোস্তাক হাসান, বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের ফুড অ্যান্ড নিউট্রিশন বিভাগের টিম লিডার ম্যানফ্রেড ফার্নহলজ,  বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার ট্রিনা ওভিয়েডো।