বরখাস্ত ব্যাংক কর্মকর্তাদের তথ্য কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে

দুর্নীতির অভিযোগে বরখাস্ত ব্যাংক কর্মকর্তাদের তথ্য জানাতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 12:44 PM
Updated : 15 Sept 2019, 12:44 PM

রোববার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 ‘স্ব-স্ব প্রতিষ্ঠানের শাস্তিপ্রাপ্ত কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্যাদি সিএমএমএস (করপোরেট মেমোরি ম্যানেজমেন্ট সিস্টেমে) সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর দিক্-নির্দেশনায় সুশাসন প্রতিষ্ঠায় সামগ্রিক উদ্যোগের সহায়ক কৌশল হিসেবে ২০১২ সালে ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়:জাতীয় শুদ্ধাচার কৌশল’ প্রণয়ন করা হয়।ব্যাংকিং খাতে কৌশলপত্রটি বাস্তবায়নের অংশ হিসেবে ২০১৫ সাল হতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রস্তুতকৃত সফ্টওয়্যার-সিএএমএস এ স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্যাদি সংরক্ষণ করা হয়।

সফ্টওয়্যারটি ব্যবহার বিষয়ে নির্দেশনাসমূহ নিচের নির্দেশনা দ্বারা প্রতিস্থাপিত হবে-

>> কোন ব্যাংক কর্মকর্তাকে অর্থ আত্মসাৎ,দুর্নীতি,জাল-জালিয়াতি,নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা হলে শুধুমাত্র তাদের তথ্যাদি (নাম, পিতার নাম,মাতার নাম,জন্ম তারিখ,জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর,স্থায়ী ঠিকানা,চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ) বাংলাদেশ ব্যাংকের অথরাইজড কর্মকর্তার মাধ্যমে সিএএমএস-এ এন্ট্রি করতে হবে।

>> চূড়ান্তভাবে বরখাস্ত করার তিন কার্যদিবসের মধ্যে প্রযোজনীয় তথ্য এন্ট্রি করে শাস্তিমূলক ব্যবস্থার পক্ষে ডকুমেন্টস্-এর কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে প্রেরণ করতে হবে।

>> আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক কোন কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করা হলে সিএমএএম হতে ঐ কর্মকর্তার তথ্য বাদ বা মুছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ডকুমেন্টস্-এর কপিসহ সচিব বিভাগকে তিন কার্যদিবসের মধ্যে অনুরোধ জানাতে হবে।

>> ইতোপূর্বে সিএমএমএস-এ এন্ট্রি করা তথ্যগুলো হতে অর্থ আত্মসাৎ, দুর্নীতি,জাল-জালিয়াতি,নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত করা কর্মকর্তাদের তথ্য ব্যতীত অন্যান্য তথ্যসমূহ মুছে বা বাদ দেওয়ার জন্য একটি তালিকা প্রস্তুত করে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে সচিব বিভাগে প্রেরণ করতে হবে।

>> ব্যাংকিং খাতে পূর্ব-অভিজ্ঞতাসম্পন্ন কর্মকর্তা নিয়োগের আগে ঐ কর্মকর্তার প্রয়োজনীয় তথ্য সিএমএমএস হতে আবশ্যই যাচাই করে নিতে হবে।