মুক্ত শৈশবের আহ্বানে সার্ফ এক্সেলের নতুন ক্যাম্পেইন শুরু

মুক্ত শৈশবের আহ্বানে ইউলিভারের ব্র্যান্ড সার্ফ এক্সেল নতুন ক্যাম্পেইন শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2019, 02:56 PM
Updated : 8 Sept 2019, 02:56 PM

‘মুক্ত হোক শৈশব’ নামের এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হচ্ছে, শিশুদের বর্ণিল শৈশব নিশ্চিত করা।

শুক্রবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে এ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, নগরায়ণের প্রভাবে উধাও হয়ে যাচ্ছে খেলার মাঠ। ইট, বালু, পাথরের আড়ালে আটকা পড়েছে শিশুদের বর্ণিল শৈশব। লাফিয়ে, দৌড়ে আর ছুটে বেড়ানোর শৈশব কাটাচ্ছে চার দেয়ালের মাঝে, বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের সঙ্গে সময় কাটিয়ে।

ফলে বাস্তবিক শিক্ষার জন্য বিশাল এই পৃথিবীর সঙ্গে পরিচিত না হয়েই অনেক শিশু ডুবেছে ৬ ইঞ্চির ছোট্ট মোবাইলের স্ক্রিনে। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সহযোগী সংস্থা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, শিশুদের বিকাশের জন্য প্রতিদিন অন্তত ১ ঘণ্টা বাইরে খেলাধুলা করা উচিত।

এই সামাজিক সমস্যাটিকে মানুষের সামনে তুলে ধরতে এবং জনমনে এই বিষয়ে সচেতনতা তৈরি করতেই এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

“এই ক্যাম্পেইনটি সমস্যা সম্পর্কে শুধু মানুষকে সচেতনই করবে না, এর সমাধানের জন্য অভিনব কিছু কাজও করবে। আর এই কাজ করার জন্য সার্ফ এক্সেল সরকার, সমমনা স্থানীয় ও আন্তর্জাতিক সংগঠন ও গবেষণা সংস্থা গুলোর সঙ্গে কাজ করবে।”

মুক্ত হোক শৈশব ক্যাম্পেইনের প্রথম কার্যক্রম হলো ‘কার ফ্রি স্ট্রিট’। শহর গুলোতে খেলার মাঠের সংখ্যা দিন দিন কমছে। আবার খেলার যে মাঠগুলো আছে, সেখানে এ সব মানবীয় গুণাবলি বিকাশের সুযোগ নেই । অন্যদিকে যানজট, নিরাপত্তাহীনতার কারণে মা-বাবা শিশুকে বাসা থেকে একটু দূরের মাঠে খেলতে নিয়ে যাওয়া বা বেড়াতে যাওয়া থেকে বিরত থাকেন।

তাই ব্যস্ত শহরে শিশুদের সুষ্ঠু মানসিক বিকাশের জন্য ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথোরিটির সঙ্গে একত্রিত হয়ে ডিটারজেন্ট ব্র্যান্ড সার্ফ এক্সেল আয়োজন করে আসছে ‘কার ফ্রি স্ট্রিট’।

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্র্যান্ড সার্ফ এক্সেল-এর সঙ্গে সরকারি কোনো প্রতিষ্ঠানের সহযোগিতায় এমন শিশু বান্ধব উদ্যোগের আয়োজন এই প্রথম।

এরই ধারাবাহিকতায় গত শুক্রবার মানিক মিয়া অ্যাভিনিউতে ‘কার ফ্রি স্ট্রিট’ ইভেন্টের পাশাপাশি আয়োজন করা হয়েছিল সংবাদ সম্মেলনের। সংবাদ সম্মেলনে ছিল অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে প্যানেল আলোচনা।

‘মুক্ত হোক শৈশব’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন ইউনিলিভার বাংলাদেশের ফ্যাব্রকি সলিউশনস ক্যাটাগরি হেড জিশান বায়েজিদ রহমান, ন্যাশনাল ইনস্টিটিউশন অফ মেন্টাল হেলথের ডিরেক্টর ড. মোহিত কমাল, সেভ দ্য চিলড্রেন অর্গানাইজেশনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মাতিন হাসান ও ডিটিসিএ-এর অতিরিক্ত সেক্রেটারি জাকির হোসেন মজুমদার।

বক্তারা বলেন, বাচ্চাদের মুক্তভাবে বাইরে খেলাধুলা করা তাদের শারীরিক ও মানবিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাচ্চাদের আটকে না রেখে মুক্তভাবে খেলার জন্য তাদের ছেড়ে দিতে হবে।