জাহাজ ভাড়া করা যাবে অ্যাপে

দেশের ভেতরে নৌপথে লাইটার জাহাজ ভাড়া করা ও পণ্য পরিবহনে জটিলতা দূর করতে যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের প্রথম মোবাইল অ্যাপ ‘জাহাজী’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 02:55 PM
Updated : 7 Sept 2019, 02:55 PM

রোববার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

‘জাহাজী’ অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কাজল আব্দুল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই অ্যাপের মাধ্যমে লাইটার জাহাজের মালিক, সাপ্লায়ার, ক্যারিয়ার, এজেন্ট এবং ব্রোকাররা ঘরে বসেই জাহাজ বুকিং দেওয়ার পাশাপাশি সেটার অবস্থান নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি চলন্ত জাহাজ থেকে পণ্যের মূল্য এবং মান যাচাই করে বালু, পাথরের মতো পণ্য কিনতে পারবেন।

“লাইটার জাহাজের জন্য এই সেবা বিশ্বের আর কোথাও নেই।”

‘জাহাজী’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লাইটার জাহাজ ছাড়া অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্য পরিবহন ব্যবস্থাই অচল। অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহনের সবচেয়ে সহজ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব এবং নৌখাতের দৈর্ঘ্য বাড়ার পরেও এই খাতের প্রবৃদ্ধি বাড়ার বদলে উল্টো কমছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ২০১৫-২০১৬ অর্থবছরে বিগত বছরের তুলনায় এই খাতে পণ্য পরিবহন ৩৩ শতাংশ কমেছে।

“সরকারি হিসাবে পণ্যবাহী জাহাজের সংখ্যা ৭ হাজারের কম হলেও বাস্তবে সেটি ৩০ হাজারের মতো। অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্যবাহী জাহাজ ভাড়া করা ও পণ্য পরিবহনে অনেকগুলো পক্ষ জড়িত থাকে। এইপক্ষগুলি হলো লাইটার জাহাজ মালিক, সাপ্লায়ার, ক্যারিয়ার, এজেন্ট এবং ব্রোকার।

“এই সেক্টরটি এখনো প্রাচীন পদ্ধতিতে পরিচালিত হয় এবং এই খাতের সকল ব্যবসায়িক যোগাযোগ এবং অঙ্গীকার মুখের কথার উপরেই হয়। সেজন্য এই খাতের বিভিন্ন পক্ষগুলি অনুমানের উপর ব্যবসা পরিচালনা করে আসছে,” বলা হয় বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়, “..এই সেক্টরে এমন কোন নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম নেই, যেখান থেকে ভেরিফায়েড তথ্য পাওয়া যাবে। এটাই এই সেক্টরের একটা কালচার হয়ে গেছে। সবচেয়ে বড় কথা, প্রচলিত সিস্টেমে লাইটার জাহাজের ভাড়া, ধারণ ক্ষমতা বা ঠিক কোথায় আছে যাচাই করে জাহাজ ভাড়া করা অসম্ভব।”

‘জাহাজী’ অ্যাপটি আপাতত গুগল প্লে স্টোরে পাওয়া গেলেও উদ্যোক্তারা বলছেন, শিগগিরই এর আইফোন ভার্সনও চলে আসবে।