নতুন চেয়ারম্যান পাচ্ছে সোনালী ও জনতা ব্যাংক

নতুন চেয়ারম্যান পাচ্ছে রাষ্ট্রায়ত্ত সোনালী ও জনতা ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2019, 12:57 PM
Updated : 21 August 2019, 12:58 PM

বাংলাদেশের সবচেয়ে বড় ব্যাংক সোনালী ব্যাংকে নতুন চেয়ারম্যান নিয়োগ পাচ্ছেন  বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর জিয়াউল হাসান সিদ্দিকী।

আর জনতা ব্যাংকের চেয়ারম্যান হচ্ছেন নিয়োগ বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামালউদ্দিন আহমেদ।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত দুটি আলাদা প্রজ্ঞাপন বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং দুই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে।

সোনালী ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর জিয়াউল হাসান সিদ্দিকীকে তার যোগদানের তারিখ থেকে তিন বছর মেয়াদে নিয়োগের উদ্দেশ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রমের অনুরোধ করা হলো।

আরেক প্রজ্ঞাপনে জনতা ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান হিসেবে জামালউদ্দিন আহমেদকেও তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

 জামালউদ্দিন আহমেদ এতোদিন বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হওয়ার আগে তিনি জনতা ব্যাংকে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক অনুমোদন দেওয়ার পর তারা এই দুই ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন শুরু করবেন।

জামালউদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেলে রোববার তিনি জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে যোগ দেবেন।

বাংলাদেশ ব্যাংকের পরিচালকের পদ থেকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে মঙ্গলবার পদত্যাগ করেছেন বলে জানান তিনি।

জামালউদ্দিন ইমার্জিং ক্রেডিট লিমিটেডের পরিচালক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগ থেকে মাস্টার্স (স্নাতকোত্তর) করেন। পরে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন।

জিয়াউল হাসান সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি  অর্জন করেন।

এদিকে সোনালী ও রূপালী ব্যাংকের এমডি অদল-বদল করছে সরকার। আরেকটি ব্যাংক অগ্রণীর এমডি আগের জনই থাকছেন।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক(এমডি) হতে যাচ্ছেন আতাউর রহমান প্রধান। তিনি এখন রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন।

আতাউরকে সোনালী ব্যাংকে পাঠিয়ে এই ব্যাংকটির এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদকে রূপালী ব্যাংকের এমডি করা হচ্ছে।

অগ্রণী ব্যাংকের এমডি শামস-উল ইসলামকে একই ব্যাংকের এমডির দায়িত্বেই থাকবেন।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই তিন এমডির মেয়াদ তিন বছর করে বাড়িয়ে এ সংক্রান্ত  প্রজ্ঞাপন তিন ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে পঠানো হয়েছে।