পোশাক শিল্প শ্রমিকরা ঈদের আগে বেতন-বোনাস পাচ্ছে: শ্রম মন্ত্রণালয়

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বলেছে, শ্রমিকরা বেতন-বোনাস পাওয়ায় এবার কোরবানির ঈদে তৈরি পোশাক শিল্পে কোনো ধরনের অসন্তোষের আশঙ্কা নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2019, 01:57 PM
Updated : 8 August 2019, 01:57 PM

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ ও বিকেএমইএ থেকে ‘ইতিবাচক’ তথ্য পাওয়ার কথা জানিয়ে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলে মন্ত্রণালয়।

এতে বলা হয়, “সারাদেশে বিজিএমইএ এর সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা প্রায় ৩ হাজার ৪শ এর মধ্যে আজ পর্যন্ত ৯৫ শতাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। আগামী দু’এক দিনের মধ্যে বাকি পাঁচ শতাংশও পরিশোধ হবে।

“বিজিএমইএ এর কারখানাগুলো শ্রমিকদের জুলাই মাসের বেতন আজ, আগামীকাল এবং ১০ আগস্ট এবং ঈদের ছুটির আগেই সব কারখানার মালিক শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করবেন।”

বিকেএমইএ সদস্যভুক্ত চলমান ১ হাজার ৮৩টি কারখানার মধ্যে বুধবার পর্যন্ত শতকরা ৯২ শতাংশে শ্রমিকদের বোনাস দেওয়া হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাকিগুলো আজ কালের দিনের মধ্যে পরিশোধ করবে।

“বিকেএমইএ এর সদস্যভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের জুলাই মাসের বেতন প্রায় ৫০ শতাংশ দেওয়া হয়েছে। আজ, আগামীকাল এবং ১০ তারিখের মধ্যে বাকি বেতন-বোনাস পরিশোধ হবে বলে আশা করছে বিকেএমইএ কর্তৃপক্ষ।”

কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের উপ-মহাপরিদর্শকরা বেতন-বোনাস নিয়ে পরিস্থিতি সন্তোষজনক বলে জানিয়েছেন বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং গাজীপুরের উপ-মহাপরিদর্শক মোঃ ইউসুফ আলী জানিয়েছেন, বিজিএমইএ ও বিকেএমইএ বোনাস প্রদানের যে হারের কথা বলেছেন সে হার কিছুটা কম। বোনাস পরিশোধের হার বুধবার পর্যন্ত ৮০ থেকে ৮৫ শতাংশ হবে আর জুলাই মাসের বেতন শতকরা প্রায় ৪০ শতাংশ দেওয়া হয়েছে। বাকি শ্রমিকদের বেতন শুক্রবারের মধ্যে পরিশোধ করবেন বলে শ্রমিক-মালিকরা জানিয়েছেন।