শুক্র, শনি ও রোববার পশুর হাট এলাকায় ব্যাংক খোলা

রাজধানী ঢাকার পশুর হাটের আশপাশে অবস্থিত ব্যাংকের শাখা ঈদের আগে তিনদিন খোলা রাখোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2019, 12:01 PM
Updated : 7 August 2019, 12:01 PM

একইসঙ্গে এ সব ব্যাংকের শাখাগুলোকে সান্ধ্যকালীন ব্যাংকিং চালু রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

১২ অগাস্ট কোরবানির ঈদ উদযাপিত  হবে। তার আগে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার ঈদের ছুটি।

এই তিন দিন (৯, ১০ এবং ১১ অগাস্ট) ঢাকার পশুর হাটগুলোতে বেশি বেচাকেনা হবে। এ বিষয়টি বিবেচনায় নিয়েই বাংলাদেশ ব্যাংক এ সব এলাকার ব্যাংকের শাখাগুলো খোলা রেখে সান্ধ্যকালীন ব্যাংকিং কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে।

বুধবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক বলেছে, কোবানির ঈদ উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোবানির পশুর হাটগুলোতে প্রচুর ব্যবসায়ীর সমাগম ঘটে এবং বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ।

কোবানির পশুর হাটগুলোর নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংক-শাখা তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করে থাকে। হাটগুলোর নিকটবর্তী এসব ব্যাংক-শাখা ব্যবহার করে কোবানির পশু ব্যবসায়ীরা তাদের পশু বিক্রির অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন।

“এপ্রেক্ষিতে, ঈদের পূর্বের সাপ্তাহিক ও সাধারণ ছুটির তিন দিন কোবানির হাটের নিকটবর্তী ব্যাংক শাখা খোলা রেখে সকাল ১০ টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম এবং সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮ পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনার পরামর্শ প্রদান করা হলো।”

ছুটির এই তিন দিন দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের যুক্তিসঙ্গত ভাতা দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।