মিয়ানমারের পশু আমদানি বন্ধের সিদ্ধান্ত

দেশের খামারগুলোতে পর্যাপ্ত পশু থাকায় কোরবানির ঈদকে সামনে রেখে মিয়ানমার থেকে পশু আমদানি বন্ধ করে দিয়েছে প্রশাসন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2019, 05:06 PM
Updated : 6 August 2019, 05:06 PM

মঙ্গলবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে জরুরিভিত্তিতে এ নির্দেশনা আসার তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন।

এদিকে সরকারের এ সিদ্ধান্তের কারণে কোরবানির পশুর হাটে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা করছেন টেকনাফ উপজেলা পশু আমদানিকারক সমিতি সংশ্লিষ্টরা।

তাদের ভাষ্য, আকস্মিক পশু আমদানি বন্ধ রাখার ঘোষণায় কোরবানির হাটে পশুর সঙ্কট দেখা দিতে পারে। এতে গরুসহ অন্যান্য পশুর দাম বাড়ার আশঙ্কা রয়েছে।  

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, টেকনাফের শাহপরীর দ্বীপ করিডোর ঘাট দিয়ে পশু আমদানি বন্ধ রাখতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে মৌখিক নির্দেশনা পাওয়ার পরপরই সংশ্লিষ্টদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

“এতে মঙ্গলবার দুপুরের পর থেকে এ ঘাট দিয়ে পশু আমদানি বন্ধ রয়েছে।”

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনার বরাত দিয়ে তিনি বলেন, দেশের খামারগুলোতে চলতি অর্থবছরে পর্যাপ্ত সংখ্যক পশুর উৎপাদন হয়েছে, যা দিয়ে কোরবানির পশু হাটে গরুসহ অন্যান্য পশুর চাহিদা মেটানো সম্ভব হবে। যদি মিয়ানমার থেকে পশু আমদানি অব্যাহত রাখা হয় দেশের খামারিরা ক্ষতিগ্রস্ত হবে।

এ ব্যাপারে টেকনাফ উপজেলা পশু আমদানিকারক সমিতির সাধারণ সম্পাদক আবু ছৈয়দ বলেন, শাহপরীর দ্বীপ করিডোর ঘাট দিয়ে আমদানি করা পশুগুলো কক্সবাজার ও বৃহত্তর চট্টগ্রামের পাশপাশি দেশের বিভিন্ন এলাকার কোরবানির হাটের চাহিদা মিটিয়ে থাকে।

“কিন্তু মঙ্গলবার থেকে পশু আমদানি বন্ধ রাখার ঘোষণায় এ ঘাটের সংশ্লিষ্ট কোরবানির হাটগুলোতে পশু সঙ্কট দেখা দিতে পারে। এতে গরুসহ অন্যান্য কোরবানির পশুর দামও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।”

তিনি বলেন, কোরবানি হাটের চাহিদা মেটাতে শাহপরীর দ্বীপ করিডোর ঘাট দিয়ে গত এক মাসে মিয়ানমার থেকে অন্তত ১০ হাজারের বেশি গরু আমদানি করা হয়েছে। এসব গরু কক্সবাজারের স্থানীয় বিভিন্ন হাটের পাশাপাশি বৃহত্তর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকার হাটের চাহিদা মিটিয়েছে। প্রতিদিনই বিভিন্ন এলাকার ব্যবসায়ীদের আনাগোনায় সরগরম থাকতো শাহপরীরদ্বীপ করিডোর ঘাট।

সন্ধ্যায় বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফয়সল হাসান খান বলেন, শাহপরীর দ্বীপ করিডোর ঘাট দিয়ে মিয়ানমার থেকে পশু আমদানি করা বন্ধ রাখার ব্যাপারে প্রশাসন কিংবা বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোন ধরণের নির্দেশনা পাওয়া যায়নি।

তবে টেকনাফের ইউএনও রবিউল হোসাইন বলেন, মঙ্গলবার দুপুরে পশু আমদানি বন্ধ রাখার ব্যাপারে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের নির্দেশনা পাওয়ার পরপরই বিজিবি ও কাস্টমস্সহ সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে।