ব্যাংকিং খাতে ব্লকচেইন নিয়ে আলোচনা

ব্যাংক লেনদেনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণের আধুনিকায়নে ব্লকচেইন (ডাটা সংরক্ষণ) এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) ভিত্তিক অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা নিয়ে আলোচনা হয়েছে সচিবালয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 05:11 PM
Updated : 22 July 2019, 05:11 PM

সোমবার অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে আয়োজিত এক সেমিনারে ব্লাকচেইন ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বিভিন্ন সুফল নিয়ে এই আলোচনা হয়।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান ফামা ক্যাশের সিইও সাইফুল খন্দকার বাংলাদেশে ব্যাংকিং খাতের জন্য ব্লকচেইন (ডাটা সংরক্ষণ) ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) ভিত্তিক অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে আলোচনা করেন। 

তিনি বলেন, ব্লকচেইন ভিত্তিক অ্যাসেট ম্যানেজমেন্টের মাধ্যমে ব্যাংকগুলোর সময় এবং অৰ্থ সাশ্রয় করা সম্ভব। এই পদ্ধতি চালু হলে প্রত্যেকটি ব্যাংকে আলাদা আলাদাভাবে কাস্টমারের অ্যাসেট ভেরিফাই করতে হবে না। অ্যাসেট ভেরিফিফিকেশনের জন্য বাংলাদেশ ব্যাংকের সেন্ট্রাল ব্লকচেইন সিস্টেমের মাধ্যমে এপিআই কল করে ব্যাংকগুলো প্রয়োজনীয় তথ্য নিতে পারবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ব্লকচেইন বেইজড টেকনোলজি ব্যবহার করা এখন সময়ের দাবি। আমাদের ব্যাংকিং সেবা আরও উন্নত করতে ব্লকচেইন বেইজড টেকনোলজির মাধ্যমে বিভিন্ন ভেরিফিকেশন, লেনদেন এবং অন্যান্য সেবার মান বাড়ানো যাবে।

ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নত দেশগুলোর মত আমাদের দেশের ব্যাংক লেনদেন পদ্ধতি আরও আধুনিক হবে বলে আশা করেন তিনি।

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান বলেন, ব্লকচেইন স্থাপনার পরিকল্পনা বাংলাদেশের জন্য একটি সময় উপযোগী সিদ্ধান্ত হবে। 

সেমিনারে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের(আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী, ফামা ক্যাশের পরিচালক রবিউল করিম, হাসানুজ্জামান, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগের প্রধান মাহফুজ খান এবং ফামা ক্যাশ বাংলাদেশের চিফ অপেরেটিং অফিসার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার লোদী খান বক্তব্য রাখেন।

সেমিনারে বাংলাদেশ ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কর্মকর্তারা উপস্থি ছিলেন।