পিপিপির মাধ্যমে চলবে কাদেরিয়া টেক্সটাইল মিল

পিপিপির মাধ্যমে চলবে টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিল। চালাবে দেশের অন্যতম ব্যবসায়ী প্রতিষ্ঠান ওরিয়ন গ্রুপ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2019, 04:41 PM
Updated : 22 July 2019, 04:41 PM

এখন থেকে ওরিয়ন কাদেরিয়া টেক্সটাইলস লিমিটেড নামে পরিচালিত হবে প্রতিষ্ঠানটি।

সরকারি-বেসরকারি অংশিদারিত্ব (পিপিপি) উদ্যোগের মাধ্যমে বিটিএমসির বন্ধ সব বস্ত্র মিলগুলো চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

সেই উদ্যোদের অংশ হিসেবেই কাদেরিয়া টেক্সটাইল মিলটি ওরিয়ন কাদেরিয়া টেক্সটাইল লিমিটেড নামে পরিচালিত হবে।

রোববার রাজধানীর র‌্যাডিসন হোটেলে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) সঙ্গে ওরিয়ন গ্রুপের এ বিষয়ে একটি চুক্তি হয়েছে।

বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ কামরুজ্জামান এবং ওরিয়ন কাদেরিয়া টেক্সটাইলস লিমিটেডের চেয়ারম্যান সালমান ওবায়দুল করিম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিকে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এবং মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিনা পারভিন উপস্থিত ছিলেন।

প্রকল্পের জমি বুঝে নেওয়ার স্বলপতম সময়ের মধ্যে ওরিয়ন কাজ শুরু করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বস্ত্ ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মির্জা আজম, মন্ত্রণালয়েল ভারপ্রাপ্ত সচিব রিনা পারভিন উপস্থিত ছিলেন।

পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, সারা পৃথিবীতে বাংলাদেশেই প্রথম পিপিপির মাধ্যমে বন্ধ হওয়া টেক্সটাইল মিল পুনরায় চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। মিলগুলো পুনরায় চালু হলে এ সব শিল্প-প্রতিষ্ঠানে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি।

বিটিএমসির চেয়ারম্যান কামরুজ্জামান বলেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বন্ধ হওয়া ২৫টির মধ্যে ১৬টিই পর্যায়ক্রমে মিল চালু করা হবে।

বিটিএমসির বন্ধ মিলগুলো পিপিপি’র মাধ্যমে সচল করার এই প্রচেষ্টায় ওরিয়ন পরিবারকে অংশীদার হওয়ার সুযোগ তৈরি করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান সালমান ওবায়দুল করিম।

“প্রকল্পের জমি বুঝে নেওয়ার স্বপ্লতম সময়ের মধ্যে আমরা প্রকল্পের কাজ শুরু করব এবং ওরিয়ন কাদেরিয়া টেক্সটাইলসকে বিশ্বমানের একটি টেক্সটাইলস মিলে পরিণত করব।”