নতুন সম্ভাবনা খুঁজতে কলকাতায় বাণিজ্য সম্মেলন শুরু

প্রতিবেশী দেশগুলোর মধ্যে নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজতে পশ্চিমবঙ্গের কলকাতায় শুরু হয়েছে ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 04:48 PM
Updated : 15 July 2019, 04:48 PM

সোমবার এই সামিটের উদ্বোধন হয়েছে। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন দুইদিনের এই অঞ্চলিক সম্মেলনের আয়োজন করেছে।

বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, নেপাল ও ভূটানের ব্যবসায়ী নেতারা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজে দেখা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও নিবিড় অংশিদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে এই সামিটের আয়োজন করা হয়েছে বলে এফবিসিসিআই’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রতিবেশী দেশগুলোর ব্যবসায়ী নেতাদের মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান, বৈদেশিক বাণিজ্য সহজীকরণে সুপারিশমালা প্রণয়ন, রপ্তানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময় এই বাণিজ্য সম্মেলনের লক্ষ্য বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

কলকাতার মেয়র ফরহাদ হাকিমি এবং এফবিসিসিআই সভাপতি ফজলে ফাহিম সম্মেলনের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র এ সময় উপস্থিত ছিলেন।

ফজলে ফাহিম বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, ট্যারিফ ফেরত, দ্বৈত কর প্রতিরোধ এবং শতভাগ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রেখেছে।

বাণিজ্য বহুমূখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম অ্যাপ্লায়েন্স  শিল্পের সম্ভাবনা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ যেহেতু উন্নততর অর্থনৈতিক কাঠামোতে উন্নীত হচ্ছে, তাই সম্ভাবনাময় কিছু খাতে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে।