এইচআরসসি-সুজুই লজিস্টিকসের যাত্রা শুরু

একসঙ্গে ব্যবসা করতে চুক্তি করেছে বাংলাদেশের এইচআরসি গ্রুপ এবং জাপানের সুজুই করপোরেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2019, 04:09 PM
Updated : 14 July 2019, 04:33 PM

রোববার রাজধানীর ওয়েস্টিন হোটেলে এইচআরসি এবং সুজুই করপোরেশনের মধ্যে একটি জয়েন ভেঞ্চার চুক্তি হয়েছে।

এইচআরসি গ্রুপের চেয়ারম্যান সাঈদ এইচ চৌধুরী এবং জাপানের সুজুই করপোরেশনের চেয়ারম্যান তাকাহিরও সুজুই চুক্তিতে সই করেন।

নতুন প্রতিষ্ঠানের নাম দেয়া হয়েছে এইচআরসসি-সুজুই লজিস্টিকস বিডি লিমিটেড।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এইচআরসি গ্রুপের চেয়ারম্যান সাঈদ এইচ চৌধুরী বলেন,“সুজুই কর্পোরেশন এর সাথে আমরা ২০১৪ সাল থেকে ব্যবসা শুরু করেছি। তাদের সাথে আমাদের একটি প্রাথমিক চুক্তির আওতায় আমরা এতদিন ব্যবসা করতাম। এখন স্থায়ীভাবে একটা চুক্তিতে এসেছি।”

“আমরা যে আজকে চুক্তিটি সই করলাম সেটি মূলত লজিস্টিক এবং শিপিং বিজনেস-এ দুটি বিষয় নিয়ে একসাথে কাজ করব। আমরা যার সাথে আজকে চুক্তিবদ্ধ হলাম তারা একটি নামকরা প্রতিষ্ঠান এবং তারা প্রায় শত বছর ধরে ব্যবসার সাথে জড়িত।”

সুজুই করপোরেশনের চেয়ারম্যান তাকাহিরও সুজুই বলেন, “আমরা এইচআরসির সাথে চুক্তিবদ্ধ হতে পেরে অত্যন্ত আনন্দিত। আমরা আশা করি সারা বিশ্বে আমাদের যে ব্যবসা আছে বাংলাদেশের চুক্তির ফলে সেগুলো আরো গতিশীল হবে এবং বাংলাদেশে আমরা একটা উন্নত মানের সেবা প্রদান করতে পারব।

“আর এর মাধ্যমে আমরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের নিজেদেরকে সম্পৃক্ত করতে পারব। বাংলাদেশ এখন বৈদেশিক বিনিয়োগের জন্য আগের চেয়ে অনেক বেশি অ্যাট্রাক্টিভ। আমরা আমাদের জয়েন ভেঞ্চার প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নতি কামনা করছি।”

চুক্তি অনুযায়ী, দুইপক্ষের মধ্যে বিদ্যমান আইন অনুযায়ী মালবাহী জাহাজের পণ্য খালাস, কোল্ড ও ফ্রিজিংসহ সব ধরনের ওয়্যারহাউজ সেবা, ল্যান্ড ট্রান্সপোর্ট সেবাসহ অন্যান্য বাণিজ্য কৌশল বিনিময় হবে। এতে এইচআরসির অংশীদারিত্ব থাকবে ৬০ শতাংশ। আর সুজুই করপোরেশনের ৪০ শতাংশ।

সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মহান মুক্তিযুদ্ধে জাপানের সহায়তার কথা  তুলে ধরে বলেন, জাপান বাংলাদেশের পুরনো বন্ধু। এই মুহূর্তে বাংলাদেশের এক নম্বর দাতা দেশ জাপান।সব সময় তারা আমাদের অকৃত্রিম বন্ধু হিসেবে থেকেছে।

“আমি আশা করছি নুতন প্রতিষ্ঠানটি ভালো করবে।”

চুক্তি সই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, তাকাহিরো সুজুইয়ের স্ত্রী সেতসুকো সুজুই, দৈনিক যায়যায়দিনের ভারপ্রাপ্ত সম্পাদক কাজী রুকুনউদ্দীন আহমেদ, নিউএইজ মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএসএম শহীদুল্লাহ খান, ওয়ান ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. ফখরুল আলম উপস্থিত ছিলেন।

জাপানভিত্তিক সুজুই করপোরেশন প্রতিষ্ঠিত হয় ১৯০৮ সালে। কোম্পানিটি মূলত ম্যারিন লজিস্টিকস, ওয়ারহাউসিং ও লজিস্টিকস এবং রিয়েল এস্টেট ব্যবসা করে আসছে। এর মূলধন এখন ১ দশমিক ৬ বিলিয়ন জাপানি ইয়েন এবং বার্ষিক আয় ২৫ বিলিয়ন ইয়েন।

প্রতিষ্ঠানটির সারাবিশ্বে মোট ৬টি পূর্ণমালিকানাধীন সাবসিডিয়ারি কোম্পানি, ৮টি যৌথ মালিকানাধীনসহ মোট ১৪টি কোম্পানি রয়েছে। এছাড়া বিশ্বের ৬টি আঞ্চলিক লাইনার কন্টেইনার অপারেটর অ্যালায়েন্সের সঙ্গে বানিজ্যিক সম্পর্ক রয়েছে।