যুক্তরাজ্যে অনলাইন বিজ্ঞাপনে নজরদারিতে ফেইসবুক-গুগল

যুক্তরাজ্যে তদন্তের মুখে পড়েছে গুগল ও ফেইসবুক; তারা ক্ষমতার অপব্যবহার করে বিজ্ঞাপনী বাজারে প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করছে কি না, তা খতিয়ে দেখবে সংশ্লিষ্ট তদারকি কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2019, 06:13 PM
Updated : 4 July 2019, 06:13 PM

দেশটির ‘দ্য কমপিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ)’ এই তদন্ত করতে যাচ্ছে বলে খবর দিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

গুগল ও ফেইসবুক কীভাবে গ্রাহকের তথ্য সংগ্রহ করে এবং ওই তথ্য ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকের মতামতের দাম থাকছে কি না, এই তদন্তে তাও খতিয়ে দেখা হবে।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর গুজব ও ভুয়া খবর ছড়িয়ে পড়া রোধে ব্যর্থতার জন্যও কড়া সমালোচনার মুখে রয়েছে ফেইসবুক।

গ্রাহকের তথ্য নিরাপত্তায় ব্যর্থতার পাশাপাশি এ নিয়ে অস্বচ্ছতার কারণে গত জুলাইয়ে যুক্তরাজ্যের তথ্য কমিশনার ৫ লাখ পাউন্ড জরিমানা করে ফেইসবুককে।

অর্থের বিনিময়ে ফেইসবুক তাদের বিজ্ঞাপনদাতাদের এসব তথ্য সরবরাহ করছে কি না, তা সন্দেহ সিএমএর। 

যুক্তরাজ্যে ডিজিটাল বিজ্ঞাপনের বাজারের আকার ১৩০০ কোটি পাউন্ডের মতো; তার অনেকটারই নিয়ন্ত্রণ এখন যুক্তরাষ্ট্রের এই দুই ‘টেক জায়ান্টের’ হাতে।

সিএমএর প্রধান অ্যান্ড্রু টাইরি বলেন, “খুব দ্রুত পরিবর্তনশীল এই খাতের অনেকটাই মানুষের কাছে একটি বন্ধ বইয়ের মতো।

“আমাদের এই তদন্তে সেই বইয়ের পাতা খুলবে, পার্লামেন্ট ও নাগরিকরা যাচাই করতে পারবে,  এই অনলাইন প্লাটফর্মগুলো কী করছে।”

গুগল-ফেইসবুক তাদের মুনাফা বাড়াতে ক্ষমতার অপব্যবহার করছে কি না, তাও খতিয়ে দেখবে সিএমএ। 

বুধবার প্রকাশিত গার্ডিয়ানের প্রতিবেদনটিতে বলা হয়, আগামী বছর নাগাদ যুক্তরাজ্যের ডিজিটাল বিজ্ঞাপনী বাজারের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করবে গুগল ও ফেইসবুক।

সিএমএ প্রধান নির্বাহী অ্যান্ড্রে কোসেলি বলেন, “এই অনুসন্ধানের পর জানা যাবে এমন অনলাইন প্লাটফর্মগুলো ডিজিটাল বিজ্ঞাপন থেকে কীভাবে মুনাফা করে। যে সব তথ্য বেরিয়ে আসবে তা পরে ডিজিটাল খাতের জন্য নীতিমালা তৈরি ও নিয়ন্ত্রণে কাজে আসবে।”

গত মার্চে অর্থ মন্ত্রণালয়ে দেওয়া একটি স্বাধীন তদন্ত প্রতিবেদন দেখে যুক্তরাজ্যের চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড  সিএমএকে ডিজিটাল বিজ্ঞাপনী বাজার নিয়ে তদন্ত করতে বলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের (বারাক ওবামা) সাবেক উপদেষ্টা জেসন ফারম্যানের করা ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ডিজিটাল বিজ্ঞাপনের বাজার এখন যুক্তরাষ্ট্রের দুই ‘টেক জায়ান্টের’ নিয়ন্ত্রণে এবং এক্ষেত্রে প্রতিযোগিতায় স্বচ্ছতার অভাব রয়েছে।

গ্রাহক তথ্যের একচেটিয়ে বাজার দখল করে থাকার কারণেই ডিজিটাল মার্কেট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে করেন যুক্তরাজ্যের ছায়া সংস্কৃতিমন্ত্রী  টম ওয়াটসন।

তিনি বলেন, “টেক জায়ান্টরা নিজেদের ধরাছোঁয়া, জবাবদিহিতা এবং আইনের ঊর্ধ্বে মনে করে থাকে। তাদের মাটিতে নামিয়ে আনতে হবে।

“এবং সরকারকে সুস্থ প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি করতে আইন সংস্কার করতে হবে, যেন অনলাইন প্লাটফর্ম শুধু সিলিকন ভ্যালির প্রধান নির্বাহীর জন্য নয়, সবার জন্য সমান হয়।”