অবণ্টিত মুনাফায় কর আরোপ হচ্ছে না, ইংগিত সালমান রহমানের

নতুন অর্থবছরের বাজেটে কোম্পানির রিটেইন্ড আর্নিংস বা অবণ্টিত মুনাফার ওপর কর আরোপের যে প্রস্তাব অর্থমন্ত্রী করেছেন, তা ব্যবসায়ীদের দাবির মুখে প্রত্যাহার করা হতে পারে বলে আভাস দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।   

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 11:54 AM
Updated : 24 June 2019, 12:12 PM

চলতি বছরের ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট’ প্রকাশ উপলক্ষে সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, সরকার এ বিষয়ে কাজ করছে। 

কোনো আয় বছরে কোনো কোম্পানির রিটেইনড আর্নিংস ও রিজার্ভের সমষ্টি যদি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাহলে বাড়তি অংশের ওপর ১৫ শতাংশ হারে কর আরোপের প্রস্তাব করা হয়েছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে।

ব্যবসা থেকে পাওয়া মুনাফার যে অংশ কোম্পানি শেয়ারধারীদের মাঝে বণ্টন না করে পুনর্বিনিয়োগের জন্য রেখে দেয়, সেটিই হল রিটেইন্ড আর্নিংস বা অবণ্টিত মুনাফা।

এই টাকা পরে কোম্পানির ওয়ার্কিং ক্যাপিটাল ও মূলধনি ব্যয় হিসেবে অথবা দেনা পরিশোধে ব্যয় হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের যুক্তি ছিল, রিটেইনড আর্নিংসের ওপর কর আরোপ করলে কোম্পানিগুলো বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দিতে উৎসাহিত হবে। আর নগদ লভ্যাংশ পেলে বিনিয়োগকারীরাও উৎসাহিত হবেন।

কিন্তু ব্যবসায়ীদের তরফ থেকে অর্থমন্ত্রীর ওই প্রস্তাবে আপত্তি জানিয়ে বলা হয়, একটি কোম্পানি প্রযোজ্য সব কর দেওয়ার পরই তার রিজার্ভে অর্থ নেয়। ফলে প্রস্তাবিত ওই নিয়ম চালু হলে একই অর্থের ওপর দুইবার কর দিতে হবে। আর তাতে ভালো কোম্পানিগুলোই ক্ষতিগ্রস্ত হবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানও ব্যবসায়ীদের ওই বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করেছেন।

তিনি বলেন, যেহেতু ওই টাকার জন্য আগেই কর দেওয়া হয়েছে, সেহেতু এটা দ্বৈতকরই হয়ে যায়।

“এ বিষয়টা আমাদের নজরে এসেছে এবং আমরা এটা নিয়ে কাজ করছি। আমার মনে হয় বাজেট যখন পাস হবে, তখন আর এটা সেখানে থাকবে না।”

অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম অনুষ্ঠানে বক্তব্য দেন। 

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বাংলাদেশের অগ্রগতির তথ্যসহ ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্টের বিভিন্ন দিক অনুষ্ঠানে তুলে ধরেন।