আরও চার গার্মেন্টস কর্মীদের বেতন যাবে বিকাশে

আরও চারটি গার্মেন্টস প্রতিষ্ঠান এখন থেকে তাদের কর্মীদের বেতন-ভাতা বিকাশে পরিশোধ করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2019, 12:26 PM
Updated : 23 June 2019, 12:59 PM

প্রতিষ্ঠান চারটি হচ্ছে-অনন্ত কোম্পানিজ, বেস্ট উল সোয়েটার্স লিমিটেড, রেনেসাঁ গ্রুপ এবং স্নোটেক্স গ্রুপ।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশের সঙ্গে এই চার প্রতিষ্ঠানের  চুক্তি হয় বলে বিকাশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) কামাল কাদীর, অনন্ত কোম্পানিজের ম্যানেজিং ডিরেক্টর ইনামুল হক খান, স্নোটেক্স গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এস এম খালেদ, রেনেসাঁ গ্রুপের ডিরেক্টর মোহাম্মদ আলমগীর কবীর এবং বেস্ট উল সোয়েটার্স লিমিটেডের ডিরেক্টর সিয়ামুল হাসান সিয়াম।

চুক্তির আওতায় অনন্ত কোম্পানিজ এর ১০ হাজার, বেস্ট উল সুয়্যেটারের  ৬ হাজার, রেঁনেসা গ্রুপের ৫ হাজার ৫০০ এবং স্নোটেক্স গ্রুপের ১০ হাজার কর্মী বিকাশে বেতন পাবেন।

বর্তমানে দেশের শীর্ষস্থানীয় ১৭০টিরও বেশী গার্মেন্টস প্রতিষ্ঠানের দুই লাখের বেশি কর্মী বিকাশে তাদের বেতন পাচ্ছেন।

সেবাটি গার্মেন্টস কর্তৃপক্ষ এবং কর্মীদের আস্থা ও জনপ্রিয়তা অর্জন করার ধারাবাহিকতায় নতুন এই চারটি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানও এই সেবার অন্তর্ভূক্ত হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকের মাধ্যমে গার্মেন্টস কর্মীদের বেতন দেওয়া সব পক্ষের জন্যই ব্যয়বহুল হওয়ায় বেশির ভাগ ক্ষেত্রেই নগদ টাকায় কর্মীদের বেতন পরিশোধের প্রথা প্রচলিত। যা অত্যন্ত ব্যয়বহুল, সময়সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ।

নগদ টাকায় বেতন পরিশোধ ব্যবস্থায় বেতনের দিনে কারখানার উৎপাদন ব্যাহত হয়। অনেক কারখানায় তাই বিকাশের মত ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার মাধ্যমে সহজে, কম সময়ে, কম খরচে বিকাশে বেতন পরিশোধ ব্যবস্থা চালু করেছে। এসব কারখানার বেতন পরিশোধ ব্যবস্থা এখন সহজ, নিরাপদ এবং স্বচ্ছ।

শুধু সহজে বেতন পাওয়াই নয়, কর্মীরা বেতন পাওয়ার সাথে সাথে বিকাশ একাউন্টের টাকা অন্য বিকাশ একাউন্টে পাঠানো, মোবাইলের এয়ারটাইম কেনা, বিভিন্ন ধরনের বিল পরিশোধ করা কিংবা বিভিন্ন দোকানে পেমেন্ট করা সহ নানান সেবা নিতে পারছেন। এছাড়াও সারাদেশের দুই লক্ষাধিক বিকাশ এজেন্টের যে কোন পয়েন্ট থেকে প্রয়োজনে ক্যাশ আউটও করতে পারছেন, এমনকি একাউন্টে টাকা জমা রেখে স্বল্পমাত্রায় মুনাফাও অর্জন করতে পারছেন।

কোনরকম ঝামেলা ছাড়াই সহজে এবং সঠিক ভাবে একাউন্টে বেতন পাওয়া ও তা ব্যবহারের পদ্ধতিগুলো সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিকাশের পক্ষ থেকে প্রতিটি প্রতিষ্ঠানে শ্রমিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হচ্ছে।

বিকাশের এই ডিজিটাল স্যালারি ডিজবার্সমেন্ট সেবাটি বৃহত্তর অর্থে নারীর ক্ষমতায়নের পাশাপাশি ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠীর আর্থিক অর্ন্তভুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ায় ভূমিকা রাখছে বলে মনে করে বিকাশ।

চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিকাশের চিফ কর্মাশিয়াল অফিসার মিজানুর রশীদ, হেড অব গর্ভনমেন্ট প্রজেক্ট অ্যান্ড বিজনেস সেলস মাসরুর চৌধুরী, রেনেসাঁ গ্রুপের কর্পোরেট এইচআর প্রধান সৈয়দা শায়লা আশরাফ, অনন্ত কোম্পানিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এম সাজেদুল করিম, স্নোটেক্স গ্রুপের গ্রুপ পরিচালক মোশাররফ হোসেন এবং বেস্ট উল সোয়েটার্সের হেড অব কম্পালায়েন্স ফারুক হোসেন।