বেনাপোলে একদিনে আমদানি পণ্যের চালানে রেকর্ড

চলতি অর্থবছর শেষ হওয়ায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে বিশেষ উদ্যোগ নেওয়ায় বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ত্বরান্বিত হয়েছে; একদিনে সর্বোচ্চ সংখ্যক আমদানি পণ্যের চালান বাংলাদেশে ঢুকেছে।

আসাদুজ্জামান আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 05:54 AM
Updated : 13 June 2019, 05:54 AM

বেনাপোল শুল্কভবনের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, বুধবার রাত ১০টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক প্রায় ৮০০ ট্রাক পণ্যের চালান বেনাপোল বন্দরে ঢুকেছে, যা বন্দরের ইতিহাসে প্রথম। ভারতে নির্বাচন ও বাংলাদেশে ঈদের লম্বা ছুটির কারণে রাজস্ব আদায়ের ঘাটতি পুষিয়ে নিতে দুই দেশের মধ্যে আলোচনাসাপেক্ষে নেওয়া বিশেষ উদ্যোগের ফলে এটা সম্ভব হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সকাল ৯টা থেকে বিকাল ৫টার পরিবর্তে এখন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত আমদানি পণ্যের চালান গ্রহণ করা হচ্ছে। ‘দিনের রাজস্ব দিনে’ আদায়ে ভারত থেকে আমদানি করা ২৬টি পণ্যের ক্ষেত্রে ‘ট্রাক টু ট্রাক’ খালাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উচ্চ শুল্কের পণ্য দ্রুত পরীক্ষণ ও মূল্যায়ন করতে শুল্কভবনে জনবল সমন্বয় করা হয়েছে।

বেনাপোল শুল্কভবনের সহকারী কমিশনার আকরাম হোসেন জানান, ২০১৮-১৯ অর্থবছরে বেনাপোল শুল্কভবনের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৮৩ কোটি টাকা। এর মধ্যে মে মাস পর্যন্ত আদায় হয়েছে ৩ হাজার ৭৭০ কোটি টাকা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন বলেন, বন্দর থেকে উচ্চ শুল্কের পণ্য দ্রুত খালাসে ব্যবসায়ীরা শুল্কভবনের কর্মকর্তাদের সঙ্গে সহযোগিতা করে যাচ্ছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুনুর রহমান তরফদার জানান, দ্রুত রাজস্ব আদায়ে কাস্টমসের বিশেষ উদ্যোগের পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য গতি পেয়েছে। বন্দরে পণ্যজট কমাতে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।