পোশাক শ্রমিকদের জন্য প্রস্তুত বিআরটিসির শতাধিক বাস

পোশাক শ্রমিকদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বিআরটিসির বিশেষ ব্যবস্থাপনায় শতাধিক বাস প্রস্তুত করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 11:24 AM
Updated : 2 June 2019, 11:27 AM

সোমবার সকাল থেকে গাজীপুরের বিভিন্ন কারখানা এবং গাজীপুর চৌরাস্তা থেকে আর্টিকুলেটেড, ডাবল ডেকারসহ বিভিন্ন ক্যাটগরির ৬৫ সিটের বাস উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উদ্দেশে ছেড়ে যাবে।

বিআরটিসির পরিচালন শাখার উপ-মহাব্যবস্থাপক মনিরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ইতোমধ্যেই কারখানা কর্তৃপক্ষ ৭৬টি ডাবল ডেকার বাস বুকিং দিয়েছে। এছাড়া গাজীপুর চৌরাস্তা এলাকা থেকে সোমবার সকাল থেকে সারা দিনে ছেড়ে যাবে আরও ৩০টি বিশেষ বাস।

ঈদের আগে সোমবারই অধিকাংশ পোশাক কারখানায় শেষ কর্মদিবস।

এবারই প্রথম ঈদের ছুটিতে পোশাক শ্রমিকদের বাড়ি যাওয়ার জন্য বিশেষ পরিবহনের ব্যবস্থা করা হল।

বিজিএমইএর সভাপতি রুবানা হক ঈদে বাস, ট্রেন ও লঞ্চে শ্রমিকদের জন্য বিশেষ ব্যবস্থার করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছিলেন।

রুবানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এ বছর ট্রেন ও লঞ্চে শ্রমিকদের জন্য বিশেষ ব্যবস্থা না করা হলেও সড়ক পথে বাসের ব্যবস্থা করেছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিআরটিসি। এটা শ্রমিকদের জন্য খুবই আনন্দের একই সঙ্গে স্বস্তির বিষয়।

বিজিএমইএর এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শ্রমিক নেতারা। তবে ২০ থেকে ২৫ লাখ স্বল্প আয়ের শ্রমিকের জন্য এ আয়োজন খুবই অপ্রতুল বলে মন্তব্য করেন তারা।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমিন বলেন, শ্রমিকদের জন্য সত্যিকারের স্বস্তি চাইলে কর্তৃপক্ষকে এই আয়োজনের কলেবর আরও বাড়াতে হবে। কারণ ঈদে বাড়ি ফেরার মতো শ্রমিক রয়েছে কয়েক লাখ।

বিআরটিসি কর্তৃপক্ষ জানায়, গাজীপুর চৌরাস্তা থেকে ছেড়ে যাওয়া গাড়িগুলো রংপুর, দিনাজপুর, বগুড়াসহ উত্তরের বিভিন্ন গন্তব্যে যাবে। ইতোমধ্যেই এসব গাড়ির টিকেট বিক্রি হয়ে গেছে।

কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধিরা যে ৭৬টি বাসের বুকিং দিয়েছেন সেগুলো পোশাক শ্রমিকদের বাড়ি নিয়ে যাওয়ার পাশাপাশি ঈদের পর আবার ফিরিয়ে আনবে। এক্ষেত্রে বিআরটিসির মতিঝিল, গাবতলী, জোয়ারসাহারা ও গাজীপুর ডিপোর ব্যবস্থাপক ও শ্রমিক পক্ষ নিজেদের মধ্যে আলোচনা করে দিন তারিখ ঠিক করবেন।

গাজীপুর ছাড়াও গাবতলী, সায়েদাবাদ এলাকায় বিআরটিসির বিশেষ বাস প্রস্তুত থাকছে এবার। যাত্রীদের ভিড় বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন গন্তব্যে এসব বাস ছেড়ে যাবে।