বিমানের এমডি মোসাদ্দিককে সরানো হল

নানা অনিয়মের অভিযোগের প্রেক্ষাপটে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব থেকে সরানো হল এ এম মোসাদ্দিক আহমেদকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2019, 05:48 PM
Updated : 2 May 2019, 01:46 PM

তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার খবর মঙ্গলবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহীবুল হক।

তিনি বলেন, “বিমান পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকে মঙ্গলবার অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তটি তাৎক্ষণিক কার্যকর করা হয়েছে।”

নতুন এমডি নিয়োগ না হওয়া পর্যন্ত বিমানের পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন বলে জানান মহীবুল।

মোসাদ্দিক চুক্তিভিত্তিক নিয়োগে গত তিন বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এমডি ও সিইওর পদে ছিলেন। তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী ৩০ মে। তার আগেই তাকে সরতে হল।

বিমান পরিচালনা পর্ষদের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাইলট নিয়োগে অনিয়মসহ তার বিরুদ্ধে বহু অস্বচ্ছতার তথ্য প্রমাণ থাকার বোর্ড এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবারই সংসদে বক্তৃতায় পাটকলে অনিয়মের কথা বলতে গিয়ে বিমানে সমস্যার কথা বলেছিলেন।

তিনি বলেন, “(পাটকলে) এই লুটপাটটাকে কীভাবে বন্ধ করা যেতে পারে এই জায়গাটাই আমাদের এখন ধরতে হবে এবং সেটা আমরা ধরছি। যেমন বিমানে করেছি।”

মোসাদ্দিক ১৯৮৩ সালে বিমানের সহকারী ব্যবস্থাপক পদে কাজ শুরু করেন। ২০১৫ সালে বিমানের পরিচালক পদ থেকে অবসরে যান তিনি। পরিচালক পদে দায়িত্ব পালনের সময় ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করেন তিনি।

অবসরে যাওয়ার পর ২০১৬ সালের ১ জুন এমডি ও সিইও হিসেবে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় মোসাদ্দেককে। এরপর তার চুক্তি নবায়ন হচ্ছিল।