বিপিও সামিট শুরু হচ্ছে ২১ এপ্রিল

‘ট্রান্সফরমিং সার্ভিস টু ডিজিটাল’ প্রতিপাদ্যে আগামী ২১ এপ্রিল থেকে ঢাকায় চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বিপিও সামিট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2019, 06:09 PM
Updated : 18 April 2019, 06:09 PM

বিজনেস প্রসেস আউটসোর্সিং খাতে দেশের অবস্থানকে তুলে ধরার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) যৌথভাবে এ সামিটের আয়োজন করছে।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সভা কক্ষে বিপিও সামিট উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

‌তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম জানান, ২১ এপ্রিল সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত দুই দিনের এ সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এবারের সামিটে ৪০ জন স্থানীয় প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশের বিপিও সেক্টরের সঙ্গে সংশ্লিষ্ট মোট ২০ জন বিদেশি প্রতিনিধি অংশগ্রহণ করবেন। সামিটে ১২টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি ওয়াহিদ শরীফ, সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

২০১৬ সালে বিপিও সামিটের দ্বিতীয় আসরে বাংলাদেশের বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতে ২০২১ সালের মধ্যে প্রতি বছর দুই লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

পরে ২০১৮ সালে এই সামিট উদ্বোধন করতে এসে তিনি বলেছিলেন, সরকার দ্রুত গতির ইন্টারনেট নিশ্চিত করায় বিপিও খাত থেকে বাক্য প্রতি বছর ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি আয় করতে পারবে।

২০০৯ সালে বিপিও খাত ৩০০ কর্মী নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে প্রায় ৪০ হাজার কর্মী এ খাতে কাজ করছেন বলে জানিয়েছে বাক্য।