খেলাপি ঋণ বড় চ্যালেঞ্জ: প্রাইম এমডি

খেলাপি ঋণকে দেশের ব্যাংক খাতের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রাহেল আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 04:16 PM
Updated : 17 April 2019, 04:16 PM

বুধবার প্রাইম ব্যাংক লিমিটেডের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এ বছর ব্যাংক খাতের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী হবে- এ প্রশ্নের জবাবে রাহেল বলেন, “এই শিল্পের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নন-পারফরমিং লোন। ভবিষ্যতে এ বিষয়টাকে যাতে নিয়ন্ত্রণের মধ্যে আনা যায়।”

তিনি বলেন, “ব্যাংকিং ইন্ডাস্ট্রির পক্ষ থেকে বিভিন্ন সময় পরামর্শ চাওয়া হচ্ছে, আমরা সেটা দিচ্ছি। আমি ইন্ড্রাস্টির পক্ষ থেকে বলব-আমাদের আইনগত যে কাঠামো আছে, অর্থনীতি আদালত আছে সেই অর্থঋণ আদালতের যে পরিধি, সেটাকে আরও বাড়ানো। আজকে যে অবস্থা, সেই বাস্তবতার পরিপ্রেক্ষিতে হয়ত সময় এসেছে, আরেকটু কঠোরভাবে সেই আইনের প্রয়োগটা হওয়ার দরকার আছে।”

খেলাপি ঋণের বিষয়টা প্রাইম ব্যাংক যথেষ্ট দক্ষতার সঙ্গে মোকাবেলা করতে সক্ষম হয়েছে বলেও দাবি করেন রাহেল আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম রব্বানী, মো. তৌহিদুল আলম খান ও মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী প্রমুখ।

প্রাইম ব্যাংকের তথ্য মতে, ২০১৮ সালের শেষে তাদের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩২ কোটি টাকা, বিনিয়োগের পরিমাণ ২০ হাজার ৫৮১ কোটি টাকা এবং তাদের বর্তমান সম্পদের পরিমাণ ২৯ হাজার ৩৯০ কোটি টাকা।

বর্তমানে দেশের ১৪৯টি শাখার মাধ্যমে ব্যাংকটি তাদের কার্যক্রম পরিচালনা করছে।