কেবল নেটওয়ার্ক ডিজিটাল করতে তাগিদ তথ্যমন্ত্রীর

বাংলাদেশের কেবল নেটওয়ার্কগুলোকে ডিজিটাল করার উপর গুরুত্ব দিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2019, 04:18 PM
Updated : 11 April 2019, 04:18 PM

সেই সঙ্গে কেবল অপারেটরদের সংশ্লিষ্ট সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছেন তিনি।

সচিবালয়ে বৃহস্পতিবার কেবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সমন্বয় পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

কেবল অপারেটরদের সমস্যা নিয়ে আলোচনা করা হবে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, জনগণ যাতে নির্বিঘ্নে সেবা পেতে পারে সে বিষয়ে আমরা কথা বলব।

“কেবল নেটওয়ার্ক এখনও ডিজিটাল হয়নি, এটাকে আমাদের ডিজিটাল করতে হবে। ডিজিটাল না হওয়ার কারণে নানা ধরনের অসুবিধা হচ্ছে।”

দুই ধাপে এই ডিজিটালকরণ সম্পন্ন করার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, “প্রথমে শহরাঞ্চলে কেবল নেটওয়ার্ক  ডিজিটাল করতে একটা বাস্তবসম্মত সময় নির্ধারণ করা হবে। পরে গ্রাম অঞ্চলের জন্য সময় নির্ধারণ করা হবে।”

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় উল্লেখ করে ডিজিটাল উপায়ে যেসব কাজ করা যায় তা বিস্তারিতভাবে তুলে ধরেন হাছান মাহমুদ।

বাংলাদেশি চ্যানেলগুলো দেখানোর উপর জোর দিয়ে তিনি বলেন, “প্রতিষ্ঠার ক্রম অনুযায়ী বাংলাদেশি টেলিভিশন চ্যানেলগুলো প্রথমে রেখে বিদেশি চ্যানেলগুলো তারপরে রাখতে হবে। তবে অনেক ক্ষেত্রেই এর ব্যতয় হচ্ছে।”

কোয়াবের এই বৈঠকে বিদেশি চ্যানেলে কোনো বিজ্ঞাপন প্রচার না করার প্রসঙ্গ টেনে হাছান বলেন,  “যে দুটি প্রতিষ্ঠান বাংলাদেশে বিদেশি চ্যানেল ডাউন লিংক করে তাদের নোটিস দেওয়া হয়েছিল। তারা নোটিসের জবাব দিয়ে ১৫ দিন সময় চেয়েছে, আমরা তাদের সেই সময় দিয়েছি।

“তারা বলেছে, যারা কেবল নেটওয়ার্ক পরিচালনা করে তাদেরও এক্ষেত্রে ভূমিকা আছে। এসব বিষয় নিয়ে আমরা আলোচনা করব।”

তথ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে কেবল অপারেটরদের পক্ষ থেকে কেবল টেলিভিশন ব্যবসা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি নীতি নির্ধারণী কমিটি গঠন, কেবল টিভি আইন ২০০৬ হালনাগাদ, কেবল টিভি ব্যবসা প্রতিষ্ঠানকে শিল্প হিসেবে ঘোষণা, ডিজিটাল সেট টপ বক্স শুল্কমুক্ত আমদানির অনুমতি, কেবল অপারেটরদের জন্য কেবল চ্যানেলের (কমিউনিটি চ্যানেল) অনুমতি দেওয়াসহ বেশ কয়েকটি দাবি জানানো হয়।

বাংলাদেশে ছয় হাজার কেবল অপারেটরদের গ্রাহক সংখ্যা তিন কোটি। আর ৪৪টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সরকারি অনুমোদন থাকলেও সম্প্রচারে আছে ৩৩টি।