দেশি সফটওয়্যার ব্যবহারে জোর প্রতিমন্ত্রীর

দেশের সফটওয়্যার খাতের উন্নয়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে দেশি সফটওয়্যারের ব্যবহার বাড়াতে গুরুত্বারোপ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2019, 07:47 PM
Updated : 19 March 2019, 07:47 PM

মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস আয়োজিত সফট এক্সপো উদ্বোধন করে তিনি বলেন, “আমরা সরকারি কাজে দেশীয় প্রতিষ্ঠানের তৈরি সফটওয়্যার দেশীয় সকল প্রতিষ্ঠানে ব্যবহার করতে বলব। প্রয়োজনে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যৌথভাবে কাজ করবে।”

এছাড়াও দেশীয় সফটওয়ার প্রতিষ্ঠানের ওপর আস্থা বাড়াতে এবং এর ব্যবহার করতে দেশীয় টেলিকম খাত ও ব্যাংক খাত সংশ্লিষ্টদের অনুরোধ করেন।

টেকনোলজি ফর প্রসপারিটি- স্লোগান নিয়ে সোমবার থেকে শুরু হল ১৫তম বেসিস সফট এক্সপো ।

তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো ২০১৯ চলবে আগামী ২১ মার্চ পর্যন্ত।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।
অনুষ্ঠানে বেসিস সফটএক্সপো ২০১৯ সম্পর্কে সূচনা বক্তব্য রাখেন বেসিস সফটএক্সপো ২০১৯ -এর আহ্বায়ক ও জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সরকার অবকাঠামোগত উন্নয়ন ছাড়াও দক্ষ জনশক্তি তৈরিতে ইনফো সরকার থ্রিসহ বিভিন্ন কর্মসূচি এবং প্রকল্প গ্রহণ করেছে।

“এই প্রকল্পের মাধ্যমে ৬ লক্ষ তরুণ তরুণীকে দক্ষ কওে তোলা হবে। এরা সহ দেশের বর্তমানে ১০ লক্ষ তরুণ-তরুণী তথ্যপ্রযুক্তির সাথে কাজ করছে, যা ২০২১ সালের মধ্যে ২০ লাখে পৌঁছবে।”

এবার বেসিস সফট এক্সপোতে ১০টি পৃথক জোনে ২৫০টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। থাকছে ৩০টির মতো সেমিনার,বিজনেস লিডারশিপ মিট, আইটি ক্যারিয়ার ক্যাম্প, গেমিং ফেস্ট ইত্যাদি।

এছাড়াও জাপানের সঙ্গে ব্যবসা সম্প্রসারণে ১০টি জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বিটুবি এবং ৩টি সেমিনারের আয়োজন রয়েছে।

এছাড়া এক্সপোর ২য় দিনকে জাপান দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে।

সুইডেন ও নেদারল্যান্ডের সঙ্গেও বিটুবি ম্যাচমেকিং সেশন অনুষ্ঠিত হবে।

বেসিস আয়োজিত ১৫তম বেসিস সফটএক্সপোতে পার্টনার হিসেবে থাকছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।