রাজস্ব ফাঁকি না দেওয়ার আহ্বান এনবিআর চেয়ারম্যানের

ব্যবসায়ীদের রাজস্ব ফাঁকি দেওয়ার প্রবণতা বদলানোর আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2019, 03:22 PM
Updated : 16 March 2019, 03:22 PM

শনিবার গাজীপুরে ওয়ালটন কারখানা পরিদর্শনে এসে তিনি বলেন, অনেকেই চিন্তা করেন কীভাবে রাজস্ব ফাঁকি দিয়ে ব্যবসা করা যায়। রাজস্ব ফাঁকি না দিলে নাকি ব্যবসা করা যায় না।

“যারা ফাঁকি দেন আমি তাদের বলতে চাই, এমন ফাঁকি দেওয়ার ধারণা ঠিক নয়। সেই ধরণা আপনাদের পাল্টাতে হবে।”

মোশাররফ হোসেন বলেন, দেশে ইলেকট্রনিক্স পণ্যসহ যেকোনো কারখানা তৈরি করে দেশের চাহিদা মেটাচ্ছে এমন কারখানাকে নানা ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।

“এখন আমরা নজর দিচ্ছি রপ্তানি ব্যবাসার দিকে। যারা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে পণ্য রপ্তানি করবে তাদেরকেও ব্যবসায়িক সুবিধা দেওয়া হবে।”

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশে ইলেকট্রনিক্স পণ্যের নেতৃত্বে রয়েছে ওয়ালটন। তারা শুধু নিজেরাই বড় হচ্ছে না, সঙ্গে সঙ্গে সরকারের রাজস্ব খাতেও অনেক বড় অবদান রাখছে।

“এখন সময় এসেছে রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য দিয়ে বহির্বিশ্বে প্রতিনিধিত্ব করা। এক্ষেত্রে এনবিআরের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। দেশীয় প্রতিষ্ঠান হিসেবে ওয়ালটন আরও সমৃদ্ধ হউক, এটাই আমার প্রত্যাশা।”

দেশের আরও কোনো কোম্পানি যদি ভালো উৎপাদন করে তাদেরও সুবিধা দেওয়ার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান।  

সকালে কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় ওয়ালটন কারখানা পরিদর্শন শেষে তিনি কারখানার কর্মকর্তা ও সাংবাদকর্মীদের সঙ্গে কথা বলেন।

এ সময় তিনি ওয়ালটনের কারখানায় বিভিন্ন পণ্য উৎপাদন প্রক্রিয়ার ব্যাপক প্রশংসা করেন।

সকালে এনবিআর চেয়ারম্যান এবং তার সফরসঙ্গীরা ওয়ালটন কারখানা কমপ্লেক্সে পৌঁছালে তাদের ফুল দিয়ে স্বাগত জানান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান এসএম শামসুল আলম, ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুলআলম এবং পরিচালক এসএম রেজাউল আলম।      

এ সময় মোশাররফ হোসেন ভুঁইয়ার সঙ্গে তার স্ত্রী মাহফুজা বেগম, এনবিআর সদস্য (মূসকনীতি) রেজাউল হাসান, সদস্য (শুল্কনীতি ও আইসিটি) ফিরোজ শাহ আলম, সদস্য (করনীতি) কানন কুমার রায়, ঢাকা উত্তর কাস্টমস কমিশনার জাকিয়া সুলতানা ও গাজীপুরের কমিশনার (আয়কর) মো. আলী আজগরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সঙ্গে ছিলেন।

এছাড়া ওয়ালটন গ্রুপের পরিচালক এসএম মঞ্জুরুল আলম, তাহমিনা আফরোজ তান্না এবং রাইসা সিগমা হিমা, নির্বাহী পরিচালক এসএম জাহিদ হাসান, উদয় হাকিম ও গোলাম মুর্শেদ, ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টও ফিরোজ আলম, অ্যাডিশনাল ডিরেক্টর মিলটন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।