চট্টগ্রামে বসছে দুই দিনের বীমা মেলা

‘নিরাপদ ভবিষ্যতের জন্য বীমা’ স্লোগান নিয়ে চট্টগ্রামে শুরু হচ্ছে দুই দিনের বীমা মেলা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2019, 06:14 PM
Updated : 14 March 2019, 06:14 PM

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ শুক্রবার সকালে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে এ মেলার উদ্বোধন করবেন।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন ও  ইন্স্যুরেন্স ফোরামের সহযোগিতায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ তৃতীয়বারের মত এ মেলার আয়োজন করছে।

আয়োজকরা জানিয়েছেন, সরকারি বেসরকারি মিলিয়ে ৭৮টি বীমা কোম্পানি এবারের মেলায় অংশ নেবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত যে কেউ মেলায় আসতে পারবেন। 

বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে মেলা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী সংবাদ সম্মেলনে জানান, এর আগে ঢাকা ও সিলেটে এ ধরণের বীমা মেলা হয়েছিল। আর চট্টগ্রামে তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে বীমা খাতের অবদান দশমিক ৫৫ শতাংশ। তা বাড়াতে বীমার নতুন নতুন খাত তৈরি করতে হবে।

বীমা নিয়ে সাধারণ মানুষের যে আস্থার সঙ্কট রয়েছে তা কাটাতে এ ধরনের মেলা সহায়তা করবে বলেও আশা প্রকাশ করে শফিকুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশে দুটি সরকারি ও ৭৬টি বেসরকারি ইন্স্যুরেন্স প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে একটি বিদেশি। চট্টগ্রামের মেলায় ৭৮টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সব মিলিয়ে মেলার স্টল থাকছে ১০২টি।

এসব স্টলে বীমা বিষয়ক সমস্যা ও এর সমাধান সম্পর্কে পরামর্শ মিলবে। বীমাকারীরা মেলায় বিভিন্ন পলিসি বিক্রি করবেন এবং বীমার দাবি নিষ্পত্তি করবেন।

মেলা উপলক্ষে শুক্রবার একটি শোভাযাত্রার আয়োজন করা হচ্ছে। শনিবার মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেমনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মেলার দুই দিনে বীমা নিয়ে বেশ কয়েকটি সেমিনার হবে। বীমা সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও ইন্স্যুরেন্স কোম্পানির প্রতিনিধিরা সেখানে বক্তব্য দেবেন।

অন্যান্যের মধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য ও মেলা কমিটির সভাপতি গকুল চাঁদ দাস, সদস্য বোরহান উদ্দিন আহমেদসহ বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।