গবাদি পশু বীমার আওতায় আনতে সিঙ্গাপুরের প্রযুক্তি

গবাদি পশু বীমা সহজ করতে নতুন এক ধরনের প্রযুক্তি ব্যবহার করবে ননলাইফ বীমা কোম্পানি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 12:45 PM
Updated : 14 Feb 2019, 12:45 PM

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে সিঙ্গাপুরের ইনফোকর্প টেকনোলজিসের সঙ্গে এ বিষয়ে চুক্তি করেছে বাংলাদেশের বীমা কোম্পানি গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।

এই চুক্তির আওতায় একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে গবাদি পশুর মালিক নিবন্ধিত হতে পারবেন। একইসঙ্গে তিনি তার গবাদি পশুগুলোকে নিবন্ধিত করতে পারবেন। পশুগুলোর শরীরে একটি ট্যাগ লাগানোর মাধ্যমে সেগুলোর অবস্থান নির্ধারণ থেকে শুরু করে সব ধরনের তথ্য সংগ্রহ করা যাবে।

ইনফোকর্প টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সিইও রয় লাই এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষরের পর সংবাদ সম্মেলনে বলা হয়, বিভিন্ন সমস্যা থাকার কারণে বাংলাদেশ গবাদি পশু বীমা করাটা খুবই কঠিন। অথচ বাংলাদেশ প্রচুর পরিমাণে গবাদি পশু পালন হচ্ছে; এগুলোর বীমা করাটা খুব জরুরি।

সে লক্ষ্যেই সিঙ্গাপুরভিত্তিক ফিনটেক কোম্পানি ইনফোকর্প-এর সঙ্গে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স চুক্তি করেছে বলে সংবাদ সম্মেলনে জানান ফারজানা চৌধুরী।

“এই অ্যাপটির মাধ্যমে গবাদি পশু মালিকানার সমস্যাটা সমাধান করা যাবে, কৃষক এর মাধ্যমে ব্যাংক থেকে লোন নিতে পারবেন, কারণ ব্যাংক জানতে পারবে যে গবাদিপশুর কি অবস্থায় আছে একই সাথে একই প্রযুক্তি ব্যবহার করে বীমা করা যাবে।”

“যেহেতু এটি গবেষণা শুরু হবে তাই এই মুহূর্তে বলা যাচ্ছে না গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কত টাকা এখান থেকে মুনাফা করতে পারবে বা কত টাকা এখান থেকে আয় হবে।”

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সেই প্রথম এই প্রযুক্তি বাংলাদেশ আনছে। বর্তমানে তারা গবেষণা করবে। সম্পূর্ণভাবে ব্যবসা করতে তাদের আরও দুই থেকে তিন বছর সময় লেগে যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।