লবণে ভেজাল হলে কালো তালিকায়: শিল্পমন্ত্রী

ভোজ্য লবণ মানসম্মত না হলে সেসব বাজারজাতকারীদের চিহ্নিত করে কালো তালিকাভূক্ত করার হুঁশিয়ারি দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 05:08 PM
Updated : 7 Feb 2019, 05:08 PM

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এই হুঁশিয়ারি দেন তিনি।

শিল্পমন্ত্রী আরও বলেন, ভেজাল লবণ উৎপাদনকারী কারখানাও বন্ধ করে দেওয়া হবে।

মাননিয়ন্ত্রণকারী সংস্থা বিএসটিআই এর মাধ্যমে এই এ ধরনের কারখানা ও ব্যবসায়ীদের চিহ্নিত করা হবে বলে জানান তিনি।

বৈঠকে লবণ শিল্পের সমস্যা ও করণীয় নিয়ে প্রতিনিধিদলের সদস্যরা বলেন, ইন্ডাস্ট্রিয়াল সল্টের নামে কোনো কোনো আমদানিকারক সোডিয়াম ক্লোরাইড আমদানি করে থাকে; ফলে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

এ বিষয়ে কঠোর হতে শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে লবণ মিল মালিক সমিতি।  

শিল্পমন্ত্রী বলেন, “আয়োডিনবিহীন কিংবা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভোজ্য লবণ বাজারজাতকারীদের সাথে সরকার কোনো আপস করবে না।

“পাশাপাশি যেসব লবণ মিল ভোজ্য লবণে পরিমিত পরিমাণে আয়োডিন মিশ্রণ করবে, সরকার তাদের স্বার্থ সুরক্ষা করবে।”

জাতীয় স্বার্থে লবণ চাষিদেরও সুরক্ষা দেওয়ার আশ্বাস দেন তিনি ।

বৈঠকে উপস্থিত ছিলেন পূবালী সল্ট ইন্ডাস্ট্রিজের পরিতোষ কান্তি সাহা, শাহে মদিনা সল্ট ইন্ডস্ট্রিজের দুলাল রায়, মোল্লা সল্ট (ট্রিপল রিফাইন্ড) ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এম এ মান্নান, এসিআই সল্ট লিমিটেডের কামরুল হাসান, কনফিডেন্স সল্ট লিমিটেডের মো. শামসুদ্দিন, ইফাত মাল্টি প্রোডাক্টস লিমিটেডের মো. জামাল রাজ্জাক এবং গরিবে নেওয়াজ সল্ট ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি মো. কামাল দেওয়ান। 

লেদার চামড়া পণ্য রপ্তানিকারকদের সাক্ষাৎ

চামড়া পণ্য উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠন লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার্স ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

শিল্পমন্ত্রী তাদের বলেন, “এ শিল্পের পরিবেশ সুরক্ষা, শিল্প সংশ্লিষ্টদের পেশাগত নিরাপত্তা এবং সামাজিক কমপ্লায়েন্স জোরদারে বর্তমান সরকার কাজ করছে। এর অংশ হিসেবে সাভারে অত্যাধুনিক চামড়া শিল্পনগরি গড়ে তোলা হয়েছে।” 

প্রতিনিধি দলের সদস্যরা বলেন, চামড়াজাত পণ্যে মূল্য সংযোজন ঘটিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। ২০২১ সাল নাগাদ ৬ হাজার কোটি ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে চামড়া শিল্পখাত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এখাত থেকে ৫০০ কোটি ডলার আয়ের সুযোগ আছে।।

প্রতিনিধি দলে ছিলেন সমিতির সভাপতি সাইফুল ইসলাম, সহসভাপতি নাজমুল হাসান সোহাইল, পরিচালক জিয়াউর রহমান, নির্বাহী পরিচালক কাজী রওশন আরা।

বিজেএফসিআই প্রতিনিধি দলের সাক্ষাৎ

জাতীয় দৈনিক ও গণমাধ্যম কর্মীদের সংগঠন বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমারস অ্যান্ড ইনভেক্টরস (বিজেএফসিআই) এর এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন।

শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে তারা সরকারের ইশতেহার বাস্তবায়নে গণমাধ্যমের সহায়তার বিষয়ে আলোচনা করেন।

শিল্পমন্ত্রী সংগঠনের নেতাদেরকে একটি সুনির্দিষ্ট লিখিত প্রস্তাব পেশের পরামর্শ দেন।

বিজেএফসিআইর চেয়ারম্যান ফারুক আহমেদ, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, বাসসের আতাউর রহমান, ডেইলি সানের নির্বাহী সম্পাদক শিহাবুর রহমান, ডেইলি ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের এডিশনাল নিউজ এডিটর আনিসুর রহমান, এসএ টিভির সালাহউদ্দিন বাবলু, ডেইলি ইনডিপেন্ডেন্টের দীপক আচার্য, ডেইলি এশিয়ান এইজের পিআর বিশ্বাস, চ্যানেল আইয়ের অঞ্জন রহমান, ডেইলি সানের জেড এএম খায়রুজ্জামান, নয়া দিগন্তের আশরাফ আলী, বাংলাদেশ এক্সপ্রেসের চমন আফরোজ রোজী ও ফ্রিল্যান্সার দীপ্তি ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন।