বাণিজ্য মেলায় ভ্যাট ফাঁকি: ২৫ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভ্যাট ফাঁকির অভিযোগে অংশ নেয়া ২৫ টি প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করেছে ভ্যাট কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 11:02 AM
Updated : 7 Feb 2019, 11:02 AM

বৃহস্পতিবার ভ্যাট কর্তৃপক্ষের ঢাকা পশ্চিম জোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই প্রতিষ্ঠানগুলোকে ১০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব প্রতিষ্ঠান ক্রেতাদের যথাযথভাবে ভ্যাট চালান দেয়নি। আর কিছু প্রতিষ্ঠান ক্রেতাদের নিকট থেকে ভ্যাট আদায় করলেও তা জমা দেয়নি সরকারি কোষাগারে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মেলায় রয়েলেক্স মেটাল ইন্ডাস্ট্রি, মিয়াকো ট্রেড ইন্টারন্যাশনাল, নাবিস্কো বিস্কুট এন্ড ব্রেড ফ্যাক্টরি ও কিয়াম মেটাল অ্যান্ড ইন্ডাস্ট্রিকে ২৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

অন্যদিকে দিল্লী এলুমিনিয়াম, হাসেম ফুড, বেঙ্গল মেলামাইন, গৃহিনী বিরিয়ানি অ্যান্ড কাবাব  এবং এসকেবি স্টেইনলেস স্টিলকে জরিমানা করা হয়েছে  ২০ হাজার টাকা করে।

এছাড়া ভ্যাট ফাঁকি দেওয়ায় ১০ হাজার টাকা করে জরিমানা হয়েছে নিউ স্টাইল মার্কেটিং, এফজি, শাহজাহান স্টোর, বেবি হ্যান্ডিক্রাফট, দি পার্ল হাউস, এসএ ইন্টারন্যাশনাল, মামুন ট্রেডার্স, কামাল এন্টারপ্রাইজ, নাছির আবেদীন ট্রেডার্স, আশরাফ এন্ড ব্রাদার্স, সিমুরা, নিদা ট্রেডিং, খাজা হোটেল এন্ড হাজীর বিরিয়ানি, ঢাকা ফাস্ট ফুড এন্ড হাজীর বিরিয়ানি, সিয়াম ফেব্রিক্স এবং তৌফিকা ফুড এন্ড এগ্রো ইন্ডাস্ট্রিকে।

ঢাকা পশ্চিম জোনের কাস্টমস ও ভ্যাট কমিশনার মইনুল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভ্যাট ফাঁকির অভিযোগে ঢাকা পশ্চিম ভ্যাটের একটা দল গত ২৯ জানুয়ারি মেলা প্রাঙ্গণে পরিদর্শনে গিয়ে বিভিন্ন অনিয়ম দেখতে পান। ওইদিন তাদের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়।

এরপর মামলাগুলো নিস্পত্তি করে তাদেরকে ব্যক্তিগত জরিমানা আরোপ করেন সহকারী কমিশনার ফারহানা বেগম।

মইনুল খান বলেন, “এবার ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ভ্যাট আদায় হয়েছে ৩ কোটি ৬৫ লাখ টাকা। গতবছর পুরো মেলায় প্রায় ৫ কোটি টাকা ভ্যাট আদায় করা হলেও এবার সেটা প্রায় ৬ কোটি টাকা ছাড়াবে।”