পোশাকের মূল্য বাড়াতে আইএলওর ভূমিকা চান বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশে পোশাক শ্রমিকদের মজুরি বাড়ার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বাজারে এই রপ্তানি পণ্যের দাম বাড়াতে আইএলওকে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 02:45 PM
Updated : 3 Feb 2019, 02:45 PM

বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আইএলওর আবাসিক প্রতিনিধি টমো পটিয়ানান দেখা করতে গেলে আলাপের এক পর্যায়ে তিনি এই আহ্বান জানান।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী বলেন, সরকারের উদ্যোগ ও  পোশাক কারখানার মালিকদের সহযোগিতায় পোশাক শ্রমিকদের বেতন বেড়েছে। বাংলাদেশের শ্রমিকরা এখন নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে কাজ করছেন, উপযুক্ত মজুরি পাচ্ছেন। দেশে একের পর এক ‘গ্রিন ফ্যাক্টরি’ গড়ে উঠছে।

কারখানাগুলো আধুনিক ও নিরাপদ করতে মালিকদের ‘বিপুল পরিমাণ’ অর্থ ব্যয়ের কথা তুলে ধরে তৈরি পোশাক শিল্প মালিক টিপু মুনশি বলেন, “শ্রমিকদের নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে ব্যয় আরও বেড়েছে। কিন্তু তৈরি পোশাকের ক্রেতারা সে অনুপাতে পোশাকের মূল্য বাড়াচ্ছেন না। আইএলও তৈরি পোশাকের যৌক্তিক মূল্য বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা রাখলে বাংলাদেশ উপকৃত হবে।”

আইএলওর আবাসিক প্রতিনিধি আশ্বাস দিয়েছেন, বিজিএমইএ এবং বিকেএমইএ ক্রেতাদের নিয়ে তৈরি পোশাকের দাম বাড়াতে আলোচনার উদ্যোগ নিলে তার সংস্থা সহযোগিতা দিতে প্রস্তুত।

রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের কারখানাগুলোতে কর্ম পরিবেশের উন্নতির বিষয়টি নজরে আসার কথাও জানান পটিয়ানান। শ্রমিকদের দক্ষতা বাড়াতে মালিকদের সংগঠনগুলোর উদ্যোগ নেওয়ার উপর জোর দেন তিনি।

চলতি বছরের শুরুতে ৪১ লাখ শ্রমিকের পোশাক খাতে ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ করে নতুন মজুরি কাঠামো কার্যকর হয়েছে। এতে কারখানার ব্যয় ১৮ থেকে ২০ শতাংশ বেড়েছে বলে পোশাক মালিকদের দাবি।