গুজরাটে ‘ভাইব্রেন্ট গ্লোবাল সামিটে’ বাংলাদেশের উন্নয়নের গল্প

বাংলাদেশের উন্নয়নের গল্প নিয়ে ভারতের গুজরাটে অনুষ্ঠিত ‘ভাইব্রেন্ট গ্লোবাল সামিটে’ যোগ দিয়েছে এফবিসিসিআইয়ের প্রতিনিধিদল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2019, 12:08 PM
Updated : 20 Jan 2019, 12:08 PM

তিনদিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশের পাঁচ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

গত শুক্রবার গুজরাট রাজ্য সরকারের আয়োজনে শুরু হওয়া ‘ভাইব্রেন্ট গ্লোবাল সামিট’ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শেখ ফজলে ফাহিম

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি সম্মেলনে পাঁচ সদস্য বিশিষ্ট বাংলাদেশ বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এবারের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে পাঁচ দেশের প্রধানমন্ত্রী এবং পনেরটি দেশের মন্ত্রিরা উপস্থিত ছিলেন।

সার্ক, আসিয়ান, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া এবং আফ্রিকার ২০টি দেশের চেম্বার অব কমার্সের প্রতিনিধি অংশ নেন ওই সম্মেলনে।

সম্মেলনে ‘বাংলাদেশের আর্থ-রাজনৈতিক উন্নয়ন ২০০৯-২০১৮ এবং এফবিসিসিআই ভিশন ২০৪১’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ব্যবসায়ী নেতা শেখ ফজলে ফাহিম।

এফবিসিসিআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেখ ফাহিম তার প্রবন্ধে বাংলাদেশে ৭ শতাংশের  উপরে জিডিপি প্রবৃদ্ধি অর্জন এবং প্রযুক্তি ও জ্ঞানভিত্তিক অর্থনীতিতে দেশের তাৎপর্যপূর্ণ রূপান্তরের বিষয়গুলো তুলে ধরেন।

এছাড়া দেশে সুষ্ঠু বিনিয়োগ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে চলমান মেগা প্রকল্পগুলোর বর্ণনা দেওয়ার পাশাপাশি ‘দ্রুত অগ্রসরমান অর্থনৈতিক অগ্রযাত্রায়’ বেসরকারি খাতের ভূমিকার কথা তুলে ধরেন তিনি।