বাণিজ্যমেলার মিডিয়া কর্নার প্রস্তুত না হওয়ায় ক্ষোভ

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পাঁচদিন পার হলেও গণমাধ্যমকর্মীদের জন্য নির্ধারিত মিডিয়া কর্নার এখনও ব্যবহার উপযোগী করতে পারেনি কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2019, 03:12 PM
Updated : 13 Jan 2019, 03:12 PM

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মেলার সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের অনেকে।

প্রতিবছর জানুয়ারির প্রথম দিন থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হলেও এবার তা শুরু হয়েছে ৯ তারিখে। মিডিয়া কর্নার ছাড়াও মেলার ভেতরের অনেক স্থাপনাও এখনও পূর্ণতা পায়নি।

এর জন্য মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবির অবহেলা ও অব্যবস্থাপনাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

নিজেদের ব্যর্থতা স্বীকার করে ইপিবি বলছে, এ বছর নির্বাচনের কারণে মেলা দেরিতে শুরু হওয়ায় এমন অব্যবস্থাপনার সৃষ্টি হয়েছে। তবে আগামী তিন-চার দিনের মধ্যে সব কিছু ঠিকঠাক করা হবে।

রোববার বিকালে মেলায় গিয়ে দেখা যায়, মেলার তথ্য কেন্দ্রের পেছনে সাংবাদিকদের জন্য মিডিয়া কর্নারের অবকাঠামো তৈরি করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সেখানে কোনো চেয়ার-টেবিলের ব্যবস্থা করা হয়নি। এমনকি তার দরজাও ছিল বন্ধ।

প্রতিবছর বাণিজ্যমেলা ঘুরে তথ্য সংগ্রহের পর এই মিডিয়া কর্নারে বসেই খবর লেখেন গণমাধ্যমকর্মীরা। সেখানে এবার ২৪তম ঢাকা আন্তর্জাতিক মেলার প্রথম দিন থেকেই গণমাধ্যমকর্মীদের ‘গেইট পাস’ না দেওয়াসহ নানা হয়রানির মুখে পড়তে হয়।

অনলাইন পত্রিকা সারাবাংলা ডটনেটের জ্যেষ্ঠ প্রতিবেদক এমদাদুল হক তুহিন বলেন, “ইপিবি চরম অব্যবস্থাপনা দেখিয়েছে। মেলা শুরুর পাঁচ দিনেও তারা মিডিয়া সেন্টার প্রস্তুত করতে পারেনি। গেইট পাস ইস্যু করার ক্ষেত্রেও অনেক গণমাধ্যমকর্মীকে অযথা হয়রানি করেছেন ইপিবির কর্মকর্তারা।”

হয়রানির ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, “মেলার প্রথম দিন বাণিজ্য মেলার সচিবালয় প্রাঙ্গণ থেকে কার্ড দেওয়া হয়নি। বলা হয়েছিল, কারওয়ানবাজার রপ্তানি উন্নয়ন ব্যুরো থেকে দেওয়া হবে। পরের দিন সকালে সেখানে গেলে দাপ্তরিক জটিলতার কারণে দুপুর পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। আবার একটা সময়ে মেলা প্রাঙ্গণ থেকেও অনেককে কার্ড ইস্যু করা হয়েছিল।” 

মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে গিয়ে হয়রানির শিকার হওয়ার কথা জানান দৈনিক ঢাকা টাইমসের প্রতিবেদক জহির রায়হান।

তিনি বলেন, “গত তিন বছর বাণিজ্য মেলার সংবাদ সংগ্রহ করেছি। প্রতিবছরই অফিসের পরিচয় পত্র দেখে কর্তৃপক্ষ সাংবাদিকদের গেইট পাস ইস্যু করছিল। গত বছর সাবেক বাণিজ্যমন্ত্রীও বলেছিলেন, অফিস আইডি কার্ড থাকলেই বিনা টিকেটে মেলায় প্রবেশ করতে দেওয়া হবে।

“কিন্তু এবার তা হচ্ছে না। আজও আমি টিকেট কেটে মেলায় প্রবেশ করে সেখানকার সংবাদ সংগ্রহের দায়িত্ব পালন করতে হয়েছে। একজন সংবাদকর্মীর জন্য এটা কষ্টকর।”

অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজের প্রতিবেদক প্রদীপ দাশ বলেন, মিডিয়া কর্নার এখনও সাংবাদিকদের কোন কাজে আসছে না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্রী আসিফ মাহমুদ অভি বলেন, “এবার মেলা কর্তৃপক্ষের আচরণে মনক্ষুণ্ন হতে হয়েছে। প্রতিবছর তারা অফিসের পরিচয়পত্র দেখে সাংবাদিকদের কার্ড ইস্যু করলেও এবার নানা শর্ত উল্লেখ করে হয়রানি করছে। ফলে টিকেট কেটেই মেলার ছবি তুলতে হয়েছে।

“তারা কখনও পিআইডি কার্ড, কখনও সম্পাদক কর্তৃক পাঠানো আবেদনপত্র চাচ্ছে।”

গেইট পাস ও মিডিয়া কর্নার- দুটি বিষয়ের জন্যই দুঃখ প্রকাশ করেছেন ইপিবির সচিব ও বাণিজ্য মেলার পরিচালক আবু হেনা মোরশেদ জামান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেলার মিডিয়া কর্নারের বিষয়ে বিভিন্ন সাংবাদিক আমাকে ফোন করে জানিয়েছেন। আর সাংবাদিকদের গেইট পাস ইস্যু করা নিয়েও এবার নানা ধরনের ঝামেলার কথা শুনেছি। সার্বিক বিষয়ের জন্য দুঃখ প্রকাশ করছি। আগামী তিন-চার দিনের মধ্যে মিডিয়া সেন্টার সম্পূর্ণরূপে প্রস্তুত করা হবে।”