ফুল প্রদর্শনী আয়োজনে ডিসিসিআই

তিন দিনব্যাপী ফুল প্রদর্শনী আয়োজন করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2018, 07:12 PM
Updated : 4 Dec 2018, 07:12 PM

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশে ফুল শিল্পের সম্ভাবনা নিরূপণের লক্ষ্যে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি’র সহযোগিতায় এই আয়োজন করা হয়েছে।

আগামী ৬-৮ ডিসেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই প্রদর্শনী হবে।

সংবাদ সম্মেলনে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের (আইটিসি) তথ্য মতে, সারা পৃথিবীতে ফুলের বাজার প্রতিবছর ১০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে এবং ২০১৮ সালে বৈশ্বিক বাজারে ফুলের রপ্তানির বাজার মূল্য প্রায় ৪৫ বিলিয়ন মার্কিন ডলার হবে।

২০১৭-১৮ অর্থ বছরে বাংলাদেশ ফুল রপ্তানির পরিমাণ প্রায় ৮৬ হাজার মার্কিন ডলার ছিল বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে ইউএসএআইডির পরামর্শক ও কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক বলেন, “কৃষি খাতের অগ্রগতির লক্ষ্যে বৃহৎ অবকাঠামো নির্মাণে সরকারকেই উদ্যোগ গ্রহণ করতে হবে এবং তা হলেই দেশের বেসরকারি খাতে বিনিয়োগে আগ্রহী হবে।

তিনি জানান, বর্তমানে ২৩টি জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ৫০ জাতের ফুলের বাণিজ্যিক চাষাবাদ হচ্ছে এবং স্থানীয়ভাবে ফুলের বাজার মূল্য প্রায় ১ হাজার কোটি টাকা।

ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খান বলেন, প্রদর্শনীতে ৭০টি স্টলে দেশি-বিদেশি উদ্যোক্তারা তাদের ফুল ও ফুল সংশ্লিষ্ট পণ্য প্রদর্শন করবেন; থাইল্যান্ড, ভারত ও নেপালের ১২টি স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে ডিসিসিআইর জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক হোসেন এ সিকদার, ইমরান আহমেদ, মামুন আকবর, মোহাম্মদ বাশীর উদ্দিন, এস এম জিল্লুর রহমান উপস্থিত ছিলেন।