৩০ টাকা কেজিতে কাঁচা মরিচ, ইলিশেরও দাম কম

অগ্রহায়ণের মাঝামাঝি এসে বাজারে শীতকালীন শাক-সবজির দামে পড়তির পাশাপাশি কমে এসেছে কাঁচা মরিচের দামও। মাছের বাজারে গত সপ্তাহের চেয়ে দামে কম হাঁকা হচ্ছে ইলিশও। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2018, 10:36 AM
Updated : 30 Nov 2018, 10:36 AM

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে রাজধানীর বাজারে অধিকাংশ নিত্যপণ্যের দাম অপরিবর্তিত পাওয়া গেলেও টমেটো, গাজরসহ আরও কয়েকটি শীতকালীন শাক-সবজির দাম কিছুটা কমে এসেছে।

তবে ক্রেতা ও বিক্রেতারা জানিয়েছেন, সবচেয়ে বেশি কমেছে কাঁচা মরিচের দাম।  

কারওয়ান বাজারে সবুজ রঙের এই মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি সর্বনিম্ন ৩০ টাকায়।

দুই সপ্তাহ আগে প্রতি কেজি ১০০ টাকায় বিক্রি হওয়া মৌসুমের নতুন আলুর দামও কমে অর্ধেক হয়েছে। বিভিন্ন বাজারে ৪০ টাকা থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি কেজি নতুন আলু।

গত সপ্তাহে টমেটো ৮৫ টাকা থেকে ৯০ টাকা এবং গাজর প্রতি কেজি ৭০ টাকায় বিক্রি হলেও রাজধানীর মিরপুরের বড়বাগ ও হাতিরপুলে এদিনের বাজার দরে  আমদানি করা  প্রতি কেজি  টমেটো ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ৬০ টাকায় বিক্রি হয়েছে গাজর।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা শাওন বলেন, “বাজারে দেশীয় জাতের টমেটো ও গাজর আসতে শুরু করায় আমদানি করা পণ্যটির দাম কমতে শুরু করেছে।”

দেশের কৃষকরাও টমেটোর ভালো দাম পাচ্ছেন বলে জানালেন এই বিক্রেতা।  

“এতোদিন ইন্ডিয়ান টমেটো যেগুলো একশ টাকায় প্রতি কেজি বিক্রি হতো, সেগুলোর দামও ৮০ টাকার নিচে নেমে গেছে। গাজরের ক্ষেত্রেও একই বিষয় ঘটেছে। এতোদিন চায়না থেকে আমদানি করা গাজর বিক্রি হচ্ছিল। এখন দেশীয় গাজর এর সঙ্গে যুক্ত হয়েছে।”

বড়বাগ বাজারে আগের সপ্তাহের মতোই প্রতিকেজি ৩৫ টাকায় বিক্রি হয়েছে দেশীয় পেঁয়াজ।

ভিন্ন চিত্র  ছিল কারওয়ান বাজারে। এখানে পেঁয়াজ বিক্রি হচ্ছে এক পাল্লা ১১০ টাকা। সে হিসেবে প্রতি কেজির দাম পড়ছে ২২ টাকা করে।

বড়বাগের মুদি দোকান  ‘মীম অ্যান্ড প্রান্তিকা’ স্টোরের স্বত্বাধিকারী নাজমুল ইসলাম বলেন, “গত চার-পাঁচ মাসে কোনো পণ্যের দামই লাগামছাড়া হয়নি। বলা যায় ক্রেতারা দামের অতিরিক্ত বোঝা থেকে মুক্ত থেকে এবার স্বস্তিতেই নিত্যপণ্য কেনাকাটা করছে।”

কারওয়ান বাজারে শিম ২৫ টাকা, বেগুন ২৫ টাকা, ঢেঁড়শ ৩০ টাকা, মুলা ২০ টাকা, করল্লা ৩০ টাকা এবং কাঁচা মরিচ ৩০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছে।

অবশ্য বড়বাগ বাজারে কোনো কোনো সবজির দাম বেশি হাঁকা হচ্ছে; প্রতি কেজি শিম ৫০ টাকা, মুলা ৩০ টাকা, শালগম ৩০ টাকা।

গত সপ্তাহের মতই এ সপ্তাহে ফার্মের মুরগির ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ৯০ টাকায়। এছাড়া ব্রয়লার মুরগি প্রতি কেজি ১১০ টাকা থেকে ১২০ টাকা, দেশীয় মুরগি কেজি সাড়ে তিনশ টাকা, হাঁস প্রতিটি ২৮০ টাকা থেকে চারশ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে রুই, কাতল, চিংড়ি, শিং, কই মাছসহ অধিকাংশ মাছের দাম গত কয়েক সপ্তাহ ধরে স্থিতিশীল থাকলেও ইলিশের দাম কিছুটা কমতির দিকে বলে জানিয়েছেন বিক্রেতারা।

“এখন সাড়ে সাতশ থেকে আটশ গ্রামের এক জোড়া ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে ছয়শ থেকে সাতশ টাকায়। গত সপ্তাহে এই ইলিশ বিক্রি হয়েছে আটশ টাকা থেকে সাড়ে আটশ টাকায়,” বলেন বড়বাগের এক বিক্রেতা।  

অন্য সপ্তাহের মতোই সাড়ে চারশ টাকা থেকে ৪৮০ টাকায় গরুর মাংস এবং সাড়ে ছয়শ টাকায় প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে।