সরবরাহ ব্যবস্থাকে আরও সমন্বিত করার পরামর্শ

বাংলাদেশের পণ্য সরবরাহ ব্যবস্থায় আরও সমন্বয় আনার পরামর্শ এসেছে একটি গোলটেবিল আলোচনা থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2018, 03:39 PM
Updated : 24 Nov 2018, 03:39 PM

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ওই আলোচনায় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান বলেন, “একটি উন্নত সাপ্লাই চেইন ফাইন্যান্স প্রতিষ্ঠার জন্য অর্থায়নের পাশাপাশি প্রকল্প ব্যবস্থাপনা এবং দক্ষতা উন্নয়নও অত্যন্ত জরুরি।”

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সহযোগিতায় দৈনিক বণিক বার্তা আয়োজিত ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ব্যবস্থাপনার প্রতিকূলতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

অর্থনীতিবিদ মসিউর রহমান বলেন, “সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো এসএমই ঋণ। ক্ষুদ্র উৎপাদকরা শুরু থেকেই যদি প্রয়োজনীয় অর্থ সহায়তা পান, তাহলে তারা একটি নিয়মিত সাপ্লাই চেইন বজায় রাখতে পারবেন। তা ভবিষ্যতে আরও শক্তিশালী হবে।”

তিনি বলেন, “টেকসই উন্নয়ন বলতে বোঝায় পরবর্তী প্রজন্মের কথা মাথায় রেখে বর্তমানের সম্পদ ব্যবস্থাপনা। সরকারের করারোপ এবং উৎসাহ প্রদানের ক্ষেত্রেও সেটা মাথায় রাখতে হয়। সাপ্লাই চেইনের কোন জায়গাতে গুরুত্বারোপ করলে উন্নয়নটা দীর্ঘমেয়াদি হবে, সেটা ঠিক করতে হবে।”

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, “সাপ্লাই চেইন ব্যবস্থাপনার সমন্বয় ও তার বিভিন্ন পর্যায়কে চিহ্নিত করার বিষয়ে আলোচনা করছি আমরা। তরুণদের মাঝে সাপ্লাই চেইন ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরতে পারলে তা পুরো জাতির উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।”

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলাম বলেন, “ব্যবসায় প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতামূলক ব্যবস্থা গড়ে তোলার সঙ্গে তাদের একীভূত করার প্রশ্নও আসে। তারা সহযোগিতামূলক ব্যবস্থা গড়ে তোলার কাজ করুক।

“আর আমরা সরকারের পক্ষ থেকে সরকারি নীতির সঙ্গে তাদের একীভূতকরণের কাজটা করে দিচ্ছি। আমাদের দেশের সঙ্গে মিলিয়ে দেশের সমস্যা সমাধানের উপায় আমরা খুঁজছি।”

তিনি বলেন, “পণ্য পরিবহন ও লজিস্টিক সংক্রান্ত সমস্যাগুলোও চিহ্নিত করা জরুরি। আমরা আশা করছি, এই ধরনের উদ্যোগ সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য বড় সাফল্য বয়ে আনবে।”

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আমরা এসএমই ফাইন্যান্সকে উৎসাহিত করলেও এখনো সমান্তরাল অর্থের উপরই নির্ভর করি। আমাদের একটি সাপ্লাই চেইন ফাইন্যান্স ভিত্তিক শূন্য সমান্তরাল নগদ অর্থ প্রবাহ তৈরিতে সহযোগিতা করা উচিত, যা অবশ্যই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দক্ষতা নিশ্চিত করতে সক্ষম হবে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বিআইবিএমের রিসার্চ, ডেভেলপমেন্ট অ্যান্ড কনসালটেন্সি বিভাগের পরিচালক অধ্যাপক প্রশান্ত কুমার ব্যানার্জি, বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটির (বিএসসিএমএস) প্রেসিডেন্ট নকীব খান, কৃষি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ড. মো. লিয়াকত হোসেইন বক্তব্য দেন।

বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় বিভিন্ন প্রতিষ্ঠানের সাপ্লাই চেইন ব্যবস্থাপনা বিভাগের প্রধানরাও বক্তব্য দেন।

তাদের মধ্যে বার্জার পেইন্টস বাংলাদেশের রাকীবুল আলম, মারিকো বাংলাদেশের হাবীবুর রহমান, বিএসআরএম স্টীলসের ইমতিয়াজ উদ্দীন চৌধুরী, লিন্ডে বাংলাদেশের আসগর আলী, পারফেটি ভেন মেলে’র শাহেদ লতিফ, বিকাশের রাশেদুল ইসলাম, রেকিট বেনকিজার বাংলাদেশের জিয়া উদ্দিন, ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম)-এর ব্লকচেইন লিডার জিতান চন্দনানি ছিলেন।