সবজির দাম কমছে

শীতের আগমনীতে রাজধানীর বাজারে সবজির সরবরাহ বেড়েছে, সেই সঙ্গে কমতে শুরু করেছে  শীতকালীন সবজির দামও।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2018, 02:02 PM
Updated : 23 Nov 2018, 02:02 PM

শুক্রবার ছুটির দিনে রাজধানীর বিভিন্ন কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, বাজারভেদে দামের তারতম্য থাকলেও আগের সপ্তাহের তুলনায় প্রায় সব ধরনের সবজি কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে।

অগ্রহায়ণের শুরুতেই দেশের বিভিন্ন প্রান্তে কিছুটা শীত নেমে এলেও রাজধানীতে হিমেল পরশ লাগতে শুরু করেছে মাসের দ্বিতীয় সপ্তাহে এসে।

সবজির দাম কমতে থাকায় স্বস্তির কথা জানিয়েছেন ক্রেতারা। আর যেমন দামে কেনা, লাভ রেখে তেমনি বিক্রির কথা ফুটেছে দোকানিদের কথায়।

সকালে পশ্চিম রাজাবাজার কাঁচাবাজার থেকে প্রায় তিন-চার ধরনের সবজি কেনার পর কথা হয় ওই এলাকার বাসিন্দা আবু নোমানের সঙ্গে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাজধানীর বাজারে প্রায় সব ধরনের সবজি পুরো বছরই পাওয়া যায়। তবে এখন বাজারে শীতের তাজা সবজি পাওয়া যাচ্ছে। দামও কমছে।”

ফার্মগেইট কাঁচাবাজারের সবজি বিক্রেতা ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এ সপ্তাহে এসে সবজির দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা কমেছে।

তিনি জানান, বাঁধাকপি ও ফুলকপি প্রতিটি ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি সিমের দাম ৩০ থেকে ৪০ টাকা, মুলা ২০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙা ৪০ টাকা, করলা ৫০ টাকা, কাকরোল ৩৫ থেকে ৫০ টাকায় এবং ঢেঁড়শ ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে আগের সপ্তাহের তুলনায় কাঁচা মরিচের দাম ২০-২৫ টাকা কমে কেজি ৫০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান ফারুক।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা যেমন কিনি, তেমন বেচি। সাপ্লাই বেশি থাকায় পাইকারি দাম কমতির দিকে। সে কারণে খুচরা বাজারেও আমরা কমে বিক্রি করছি।”

হাতিরপুল কাঁচাবাজারে সবজির দাম ফার্মগেইট কাঁচাবাজারের চেয়ে কিছুটা চড়া হলেও সেখানেও দাম পড়তির দিকে বলে জানান বিক্রেতারা।   

হাতিরপুল বাজারের দোকানি মোহাম্মদ খলিল গত সপ্তাহের তুলনায় বিভিন্ন সবজিতে ৫ থেকে ২০ টাকা কমার কথা জানান।

তার ভাষ্য মতে, গত সপ্তাহে মুলা প্রতি কেজি ৩০-৪০ টাকায় বিক্রি হলেও এদিন বিক্রি হয় ২৫-৩০ টাকায়। অন্যদিকে ঢেঁড়শ প্রতি কেজি ৫০-৫৫ টাকা থেকে ৪০-৪৫ টাকায়, সিম ৪০-৪৫ টাকা থেকে ৩৫-৪০ টাকায়, ফুলকপি ৩০-৪০ টাকা থেকে ১৪-২০ টাকায়, বাঁধাকপি ২৫-৩০ টাকা থেকে ২০-২৫ টাকায় এবং টমেটো ৮৫-৯৫ টাকা থেকে ৮০-৯০ টাকায় নেমে এসেছে।

খলিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাইকারি বাজারে অনেক সবজি আসছে। সে কারণে খুচরা বাজারেও দাম পড়তির দিকে।”