তুরস্কে এফবিসিসিআই প্রতিনিধিদল

বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল তুরস্ক গেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 03:11 PM
Updated : 22 Nov 2018, 03:11 PM

তুরস্কে অনুষ্ঠেয় কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই) এর ৩২তম সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার প্রতিনিধিদল ঢাকা ছেড়েছেন বলে এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সহ-সভাপতি মুনতাকিম আশরাফ ৩৭ সদস্যের এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

সিএসিসিআই, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স ওয়ার্ল্ড চেম্বার্স ফেডারেশন (আইসিসি ডব্লিউসিএফ) এবং তুরস্ক বিজনেস চেম্বার তুরস্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করেছে।

সিএসিসিআই সম্মেলনের পাশাপাশি বেশ কয়েকটি গোলটেবিল অনুষ্ঠিত হবে।  এসব গোলটেবিলে সিএসিসিআই সদস্য দেশগুলোর পানি সম্পদ, জ্বালানি ও পরিবেশ, কৃষি ও খাদ্য, স্বাস্থ্য-শিক্ষা, এসএমই উন্নয়ন এবং বাণিজ্য সহায়তা বিষয়ে আলোচনা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সম্মেলনের বাইরে প্রতিনিধিদল তুরস্কে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশের শিল্প ও বাণিজ্য খাতে বিদেশী বিনিয়োগকারি ও ব্যবসায়ীদের বিনিয়োগ সুবিধা ’ শীর্ষক আলোচনায় যোগ দেবেন।

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত সিএসিসিআই হচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর শীর্ষ চেম্বার অব কমার্স এবং এসোসিয়েশনগুলোর একটি সংগঠন; যা এ অঞ্চলের প্রায়  ৩৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের স্বার্থ সংরক্ষন করে।

ব্যবসায়ীদের সহায়তায় এটি একটি গুরুত্বপূর্ন ফোরাম হিসেবে কাজ করছে। সিএসিসিআইয়ের প্রাথমিক সদস্য দেশগুলো হচ্ছে, অষ্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনাই, কম্বোডিয়া, জর্জিয়া, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর,  শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনাম।

৩৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, এফবিসিসিআই পরিচালক এ কেএম. শাহিদ রেজা, আমজাদ হোসেন, শমী কায়সার, হেলেনা জাহাঙ্গীর ও  মিসেস প্রীতি চক্রবর্তী।

এছাড়া প্রতিনিধিদলে এফবিসিসিআইর সাবেক পরিচালক এবং ব্যবসায়ীরা রয়েছেন।