আইওটি নিয়ে দুই প্রতিষ্ঠানের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি

ইন্টারনেট অব থিংস (আইওটি) প্রযুক্তির ভবিষ্যৎ অগ্রগতি নিয়ে কাজ করতে সিএমইডি হেলথ ও ইনোভেস টেকনোলোজিসের সঙ্গে চুক্তি করেছে দেশের শীর্ষস্থানীয় যোগাযোগ ও ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 11:27 AM
Updated : 22 Nov 2018, 11:27 AM

সম্প্রতি জিপিহাউজ এ চুক্তি দুটি সম্পন্ন হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় অপারেটরটি।

গ্রামীণফোনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চিফ প্রকিউরমেন্ট অফিসার আবুল কাসেম মহিউদ্দিন আল-আমিন।

সিএমইডি হেলথের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন। আর ইনোভেস টেকনোলোজিসের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন উপস্থিত ছিলেন।

গ্রামীণফোন জানায়,  চুক্তি দুটির অধীনে দেশের প্রয়োজন অনুযায়ী আইওটিভিত্তিক অ্যাপ্লিকেশন উন্নয়ন ও বাস্তনায়নে যৌথভাবে কাজ করবে গ্রামীণফোন, সিএমইডি ও ইনোভেস।

জিপি অ্যাকসেলেরেটর কর্মসূচি থেকে স্নাতক করা সিএমইডি হেলথ লিমিটেড স্মার্ট হেলথ মনিটরিং সিস্টেম তৈরি করেছে। যার মাধ্যমে ডিভাইসের সাহায্যে স্বাস্থ্য নিয়ে বিভিন্ন বিষয় (যেমন রক্তচাপ, নাড়ি, উচ্চতা, ওজন, তাপমাত্রা ইত্যাদি) পরিমাপ, ক্লাউড ভিত্তিক স্টোরেজ ও নোটিফিকেশন পাওয়া যাবে।

ইনোভেস টেকনোলোজিস তৈরি করেছে জিপি এমটুএম প্ল্যানের (যার মধ্যে রয়েছে ডাটা প্যাক, সেলফ সার্ভিস পোর্টাল, ইন্ডাস্ট্রিয়াল সিম কার্ড ও টেলকোগ্রেড নিরাপত্তা সুবিধা) সাথে সংযুক্ত বায়োমেট্রিক সুবিধা ভিত্তিক স্মার্ট উপস্থিতি ব্যবস্থা।

ইন্টারনেট অব থিংস হল সেই প্রযুক্তি যা প্রতিটি ডিজিটাল পণ্যকে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করবে। সেটি ঘরের রেফ্রিজারেটর থেকে শুরু করে সিলিং ফ্যান, এয়ারকন্ডিশনার, টেলিভিশন; এমনকি বাড়ির দরজা পর্যন্ত। দূরে বসেও এগুলো নিয়ন্ত্রণ করা যাবে।