ঢাকায় লেদারটেক প্রদর্শনী বৃহস্পতিবার থেকে

চামড়া ও চামড়াজাত শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি স্থানীয় শিল্পের দোরগোড়ায় পৌঁছে দিতে বৃহস্পতিবার শুরু হচ্ছে তিনদিন ব্যাপী প্রদর্শনী লেদারটেক বাংলাদেশ ২০১৮।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 05:44 PM
Updated : 19 Nov 2018, 05:44 PM

বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের চারটি হল জুড়ে বিস্তৃত এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে বাংলাদেশসহ বিশ্বের ২০টি দেশের বাণিজ্যিক প্রতিনিধি।

আগামী ২২ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে।  

সোমবার রাজধানীতে সংবাদ সম্মেলন করে প্রদর্শনীর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন আয়োজক প্রতিষ্ঠান আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্সের পরিচালক নন্দ গোপাল কে।

তিনি বলেন, প্রদর্শনীতে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, রাসায়নিক দ্রব্য ও অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হবে।

একই সাথে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার মেনুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারর্স এসোসিয়েশন অব বাংলাদেশ দ্বিতীয়বারের মতো আয়োজন করছে বাংলাদেশ লেদারফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৮।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রদর্শনীতে বিশ্বের ২০টি দেশের ৩০০ টিরও বেশি প্রতিষ্ঠান ফিনিশড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ এর সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করবে। ভারত ও চীনের বড় ধরনের অংশগ্রহণ ছাড়াও কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, হংকংয়ের চামড়া সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠানগুলো অংশ নেবে মেলায়।

প্রদর্শনী চলাকালে অংশগ্রহণকারীরা যাতে বিভিন্ন কারখানার সোর্সিং টিমগুলোর সাথে যোগাযোগ তৈরি করতে পারে সেজন্য ২২ ও ২৩ নভেম্বর ‘বায়ার-সেলার মিট’ নামের একটি আয়োজন থাকছে মেলায়। এছাড়া প্রতিদিনই মেলা প্রাঙ্গনে বিভিন্ন ধরনের সেমিনার হবে।

নন্দ গোপাল কে বলেন, বর্তমান বিশ্ব প্রতিনিয়তই নতুন নতুন প্রযুক্তিতে সমৃদ্ধ হচ্ছে। গত ছয় বছরে  ধরে এ ধরনের আয়োজন বাংলাদেশের চামড়া খাতকেও সমৃদ্ধ করছে।

“আগে বাংলাদেশের চামড়া খাতের ব্যবসায়ীরা সর্বশেষ প্রযুক্তির সন্ধানে বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে বেড়াতেন। এখন বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ীরাই বাংলাদেশে আসছে।”