ফ্রিল্যান্সারদের আয় দ্রুত দেশে আনবে স্বাধীন-পেওনিয়ার

ফ্রিল্যান্সারদের আয়ের অর্থ লেনদন সহজ করা ও স্বল্প সময়ে দেশে আনতে ব্যাংক এশিয়া ও মাস্টারকার্ডের চালু করা ফ্রিল্যান্সার প্রি-পেইড কার্ড-স্বাধীনের সঙ্গে যুক্ত হয়েছে জনপ্রিয় আন্তর্জাতিক পেমেন্ট প্ল্যাটফর্ম পেওনিয়ার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 04:34 PM
Updated : 15 Nov 2018, 04:36 PM

এর ফলে পেওনিয়ার একাউন্টধারী ফ্রিলান্সাররা দ্রুত ও সহজে আয়কৃত অর্থ হাতে পাবেন এবং টাকাকে ডলারে ট্রান্সফার করার সুযোগ পাবেন। 

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলের পূর্বানী হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ফ্রিল্যান্সাররা ব্যাংক এশিয়ার অ্যাপ ব্যবহার করে স্বাধীন মাস্টারকার্ডের সঙ্গে নিজস্ব পেওনিয়ার একাউন্ট যুক্ত করা এবং অ্যাপ থেকেই পেওনিয়ার একাউন্টে থাকা অর্থ লেনদেন করতে পারবেন।

কার্ডটি এক্সপোর্ট রিটেনশন কোটা (ইআরকিউ) সম্বলিত হওয়ায় ফ্রিল্যান্সাররা তাদের অর্থের ৭০ শতাংশ মার্কিন ডলারে ব্যবহারের সুযোগ পাবেন। এর সঙ্গে স্বাধীন কার্ডে মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়ার দেওয়া সব সুবিধাও মিলবে। 

অনুষ্ঠানে পেওনিয়ারের হেড অব এশিয়া প্যাসিফিক প্যাট্রিক ডি কোর্সি বলেন, "বাংলাদেশের তরুণ ফ্রিল্যান্সার, উদ্যোক্তা, ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থ লেনদেন সহজ করার লক্ষ্যেই আমাদের এই প্রচেষ্টা।”

“গত বছর শুধুমাত্র বাংলাদেশী ফ্রিল্যান্সাররা পেওনিয়ার ব্যবহার করে দেশে ১০০ মিলিয়ন ডলার এনেছে।"

পেওনিয়ার যুক্ত হওয়ার পর, গত মাসে স্বাধীন মাস্টার কার্ডের মাধ্যমে ৭ মিলিয়ন ডলার দেশে এসেছে বলে জানান ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলি।

"ফ্রিল্যান্সারদের অর্থ লেনদেন স্বাচ্ছন্দ্যময় করতেই আমাদের এই উদ্যোগ। আগে যেখানে ব্যাংকে যেয়ে কাজ করতে হত সেখানে এখন ঘরে বসে অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারবেন তারা।"

অনুষ্ঠানে উপস্থিত নানা বয়সী ফিল্যান্সারদের উদ্দেশ্যে তিনি বলেন, "বৈদেশিক মুদ্রা দেশে আনার পথ সহজ করে দিলাম আপনাদের জন্য।"

এছাড়াও এই কার্ডের মাধ্যমে দেশের যেকোন ব্যাংকে অর্থ লেনদেন করা সম্ভব হবে জানিয়ে আরফান আলী বলেন, শুধুমাত্র স্বাধীন মাস্টারকার্ডধারীদের জন্য আলাদা কল সেন্টার, সেবা ডেস্ক, ওয়েব সাইট ও অনলাইনে একাউন্ট খোলার সুবিধাও চালু করা হবে। 

এ বছরের শুরুতে মাস্টারকার্ড ও বেসিসের সহযোগিতায় স্বাধীন কার্ড চালু হয়; যা বাংলাদেশের ফ্রিল্যান্সারের জন্য প্রথম পেমেন্ট সিস্টেম। 

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির এবং মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল উপস্থিত ছিলেন।