বায়োমেট্রিক ডেটাবেইসের জন্য পুরস্কার পেল বিজিএমইএ

বায়োমেট্রিক আইডেন্টিটি অ্যান্ড ওয়ার্কার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (ওয়ার্কার ডেটাবেসে) ব্যবহারের জন্য আন্তর্জাতিক অ্যাসোসিও পুরস্কার পেয়েছে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 04:27 PM
Updated : 12 Nov 2018, 04:27 PM

সম্প্রতি জাপানের টোকিওতে অনুষ্ঠিত 'অ্যাসোসিও ডিজিটাল মাস্টার্স সামিট ২০১৮'এ বিজিএমইএ প্রতিনিধিদের হাতে শ্রেষ্ঠ ব্যবহারকারী প্রতিষ্ঠানের পুরস্কার দেন অ্যাসোসিওএর চেয়ারম্যান ডেভিড ওং।

বিজিএমইএর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির  এই পুরস্কার গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের ২৪টি দেশ নিয়ে এশিয়ান-ওশেনিয়া কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) গঠিত। প্রতিবছর ২৪টি দেশ থেকে মনোনীত শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ও প্রজেক্টকে চারটি ক্যাটেগরিতে এই সম্মাননা দেওয়া হয়।

২০১৩ সালে 'বায়োমেট্রিক আইডেন্টিটি অ্যান্ড ওয়ার্কার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (ওয়ার্কার ডেটাবেসে)' সফটওয়্যারটি চালু করে বিজিএমইএ। এই সফটওয়্যারের মাধমে কারখানার সব শ্রমিকের বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট, ছবি, চাকুরি ও অন্যান্য সব তথ্য স্থানীয় ও ক্লাউড সার্ভার ডাটাবেস-এ অন্তর্ভুক্ত করা হয়। সার্ভিস বুক, ইন্স্যুরেন্স, ইউডি, ক্যাশ ইনসেনটিভ ও অন্যান্য কাজের জন্য এই তথ্য ভান্ডার তৈরি পোশাক শিল্পের সাথে সংশ্লিষ্ট সবাইকে এক-ক্লিকেই সব-ধরণের তথ্য সরবরাহ করে থাকে।

বর্তমানে সারাদেশে বিজিএমইএ-র তালিকাভুক্ত ২৩শটির অধিক কারখানার ৩৫ লক্ষাধিক শ্রমিকের তথ্য রয়েছে এই সফটওয়্যারে।