ঝাঁঝ কমেছে কাঁচামরিচের

পরিবহন ধর্মঘটের কারণে গত সপ্তাহে রাজধানীর বাজারগুলোয় এক লাফে দ্বিগুণ হয়ে যাওয়া কাঁচামরিচের দাম অর্ধেকে নেমে এসেছে। তবে বাজারে আসা শীতের আগাম সবজি একটু বেশি দামেই কিনতে হচ্ছে ক্রেতাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2018, 12:12 PM
Updated : 2 Nov 2018, 12:12 PM

গত রোববার থেকে হওয়া ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের প্রভাবে রাজধানীর পাইকারি বাজারে কাঁচামরিচের দাম দ্বিগুণ বেড়ে প্রতি পাল্লা (৫ কেজি) ছয় থেকে ৭০০ টাকায় উঠে যায়। ধর্মঘটের আগে যা ছিল অঅড়াইশ থেকে ৩০০ টাকা। খুচরায়ও প্রতিকেজি ১৪০ থেকে ১৬০ টাকায়ও কাঁচামরিচ বিক্রির কথা জানিয়েছিলেন বিক্রেতারা।

এ সপ্তাহে প্রতি কেজি কাঁচামরিচ ১০০ টাকায় নেমে এসেছে; কোথাও কোথওি ৬০ টাকায়ও মিলছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে শিম ও বরবটি বিক্রি হচ্ছে প্রতিকেজি ৪০ থেকে ৫০ টাকায়, একমাস আগে এসব সবজি প্রতিকেজি ৮০ টাকা থেকে ১০০ টাকা ছিল।

মিরপুরের বড়বাগ কাঁচাবাজারে নানা ধরনের শাক মেলে।

লাল শাক আঁটি ১০ টাকা, পালং শাক ১০ টাকা, পুঁই ১৫ টাকা, মূলা শাক ১০ টাকা, কলমি পাঁচ টাকা, সরিষা শাক ১০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান এ বাজারের বিক্রেতা জাকির হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শীতের সবজি আসলেও দাম কিছুটা বেশি। দুয়েক সপ্তাহের মধ্যে দাম কমে আসতে পারে।”

এখানে বাজার করতে আসা গৃহবধূ হালিমা খাতুন বলেন, “আগাম শাক-সবজি আনতে কৃষকদের খাটুনি একটু বেশি। অপেক্ষাকৃত উঁচু জমিতে এসব সবজি চাষ করতে হয়। দাম একটু বেশি হলেও আগাম শাক-সবজির স্বাদও বেশি।”

তবে বিক্রেতারা বলছেন, বাজারে অন্যান্য সবজির দাম কিছুটা কমেছে।

বড়বাগ বাজারের বিক্রেতা রবিউল ইসলাম বলেন, “লাউ ছাড়া অধিকাংশ সবজির দামই কমেছে। ৫০ থেকে ৭০ টাকায় পাওয়া যাচ্ছে একটি লাউ। গত সপ্তাহেও যার দাম ৫০ টাকার বেশি ছিলনা।”

এছাড়া করলা ৪০ টাকা, মূলা ৩০ টাকা, পটল ৩৫ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

ঢাকায় অন্যান্য পণ্যের মধ্যে ফার্মের মুরগির ডিম প্রতি ডজনে পাঁচ টাকা কমে এখন ১০০ টাকা। গত তিনদিন ধরে দাম ডজনে পাঁচ টাকা কমেছে বলে জানান এক বিক্রেতা।

পাশাপাশি ব্রয়লার মুরগির দামও কেজিতে অন্তত পাঁচ টাকা কমে ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে।

গত এক সপ্তাহের মধ্যে সব ধরনের পেঁয়াজের দামও কেজিতে পাঁচ টাকা থেকে আট টাকা পর্যন্ত কমেছে।

কারওয়ান বাজারে দেশি পেঁয়াজের পাল্লা ১৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৮০ টাকা।

এছাড়া ক্রস জাতের পেঁয়াজ পাল্লা ১৪০ টাকা এবং ভারতীয় বড় আকারের পেঁয়াজ পাল্লা ১২০ টাকা।

আদার দাম কেজিতে ১০ টাকা বেড়ে ১১০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে কারওয়ান বাজারে। দেশি রসুন বিক্রি হচ্ছে প্রতিকেজি ৫০ টাকায় আর চীন থেকে আমদানি করা রসুনের দাম প্রতিকেজি ৬০ টাকা।