শুরু হল বাংলাদেশ ওয়াটার এক্সপো

পানি ও অপচয়কৃত পানি খাতের সর্বাধুনিক উদ্ভাবনী প্রযুক্তি প্রদর্শন এবং অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্যে ঢাকায় দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৮’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 11:25 AM
Updated : 4 Oct 2018, 11:25 AM

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির নবরাত্রি হলে বৃহস্পতিবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

প্রদর্শনী উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, প্রদর্শনী চলাকালীন পানি ও অপচয়কৃত পানি নিয়ে কাজ করা দক্ষিণ এশিয়ার বৃহৎ কোম্পানিগুলো তাদের প্রযুক্তি নিয়ে অভিজ্ঞতা বিনিময়ও করবে। এছাড়া তাদের মধ্যে উন্মুক্ত আলোচনাও অনুষ্ঠিত হবে। আলোকপাত করা হবে পানি ব্যবহারের টেকসই উপায় এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর নীতিমালার প্রয়োজনীয়তার উপর।

ওয়াটার এক্সপো ২০১৮ তে অংশ নিচ্ছে ৭৫টি কোম্পানি, যারা পানি নিয়ে ব্যবহারযোগ্য হাজারেরও বেশি পণ্য নিয়ে এসেছে। আয়োজকরা আশা করছেন, এবারের প্রদর্শনীতে পাঁচ হাজারেরও বেশি পানি বিষেষজ্ঞ অংশ নেবেন।

প্রদর্শনীতে প্রাধান্য পাবে প্রত্যন্ত অঞ্চলে পরিষ্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয়।

প্রদর্শনীটি আয়োজন করেছে ওয়াটার টুডে বিডি লিমিটেড। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।