নতুন উদ্যোক্তাদের জন্য ‘তরু’র প্রকল্প

নতুন উদ্যোক্তাদের জন্য ‘ইমপ্যাক্টর’ নামে একটি প্রকল্প শুরু করেছে তরু ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ইনোভেশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2018, 02:56 PM
Updated : 1 Oct 2018, 02:56 PM

নতুন উদ্যোক্তাদের উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা সফলভাবে রূপান্তর কিংবা সামাজিক প্রভাবের পাশাপাশি ব্যবসায়িক উদ্দেশ্য সফলভাবে পরিচালনা করতে আট মাসব্যাপী এই প্রকল্পটি পরিচালিত হবে।

সোমবার গুলশানের লেকশোর হোটেলে প্রকল্পটির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ‘ইমপ্যাক্টর’ প্রকল্পে অংশ নিতে আগ্রহীরা পুরো অক্টোবর মাসে http://impactor.toruinstitute.com/ এই লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবেন।

তরু’র প্রতিষ্ঠাতা সাইফ কামাল জানান, প্রাথমিকভাবে উদ্যোক্তাদের আইডিয়া দেখে ৩০ জনকে বাছাই করা হবে। এরপর কর্মশালার মাধ্যমে সেখান থেকে ১৫ জনকে নেওয়া হবে এবং চূড়ান্তভাবে ১০ জনকে নেওয়া হবে, যাদের প্রাথমিকভাবে ৩ লাখ টাকা করে দেওয়া হবে। আট মাসের প্রকল্পে ধাপে ধাপে তারা আরও সাত লাখ টাকা করে পাবেন।

মোট আট ক্যাটাগরি বা খাতের ব্যাবসা উদ্যোগের জন্য তরু’র এই প্রকল্প। খাতগুলো হল- শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, পানি ও পরিচ্ছন্নতা, লিঙ্গ সমতা, চাকরি বাজার ও জীবিকা নির্বাহ, ক্লিন এনার্জি এবং ফাইন্যান্স।

আয়োজকরা জানান, নভেম্বরের শেষে উদ্যোক্তাদের নিয়ে কাজ শুরু হবে। সফল হওয়ার পথে প্রতিটি পদক্ষেপ কিভাবে নিতে হবে সে ব্যাপারে সব ধরনের সহায়তা করবে এই প্রকল্পটি।

সাইফ কামাল বলেন, “প্রতিনিয়তই বিভিন্ন এক্সিলারেটর প্রোগ্রাম বা এ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে, তবে উদ্ভাবনী ধারণাগুলোর জন্য দরকার বিস্তর ও দীর্ঘমেয়াদী সহায়তা, যেন উদ্যোগগুলো বিশেষভাবে প্রভাব বিস্তার করতে পারে। ব্যবসার পরিকল্পনা করার পাশাপাশি আইনি এবং অর্থায়ন সহায়তা পেতে প্রতিটি ইমপ্যাক্টরকে আমরা আলাদাভাবে বিশেষজ্ঞ দ্বারা পরামর্শ দিব।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড ও মার্কেটিং বিভাগের প্রধান বিটপি দাস চৌধুরী ও আনিসুল হক ফাউন্ডেশনের প্রধান রুবানা হক।

প্রকল্পটির সার্বিক সহযোগিতায় রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, মাইক্রোসফট বাংলাদেশ, আইপিডিসি, আনিসুল হক ফাউন্ডেশন, স্টার্টআপ বাংলাদেশ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।